ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

ঘরোয়া সমাধান

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৫
ঘরোয়া সমাধান

সংসার-সন্তান সামলানো সেই সঙ্গে চাকরি,  নীলিমার দম ফেলার ফুসরত নাই। সারাদিন শুধু কাজ আর কাজ।

নিজের বাড়তি যত্নের সময় পাওয়ার তো প্রশ্নই ওঠেনা! নীলামার মত এরকম অনেকেই আছেন যারা যান্ত্রিক শহরের ব্যস্ততার মধ্যে নিজেকে যেন হারিয়ে ফেলেছেন।

কিন্তু  এতো ব্যস্ততার মাঝেও একটু সময় বের করা কিন্তু খুব কষ্টের নয়, চাই শুধু নিজেকে সুন্দর রাখার মানসিকতা। আর পার্লারে না যেতে চাইলে বা কেমিকেলের ওপর নির্ভর না করে ঘরোয়া উপাদানের ওপরই ছেড়ে দিতে পারি রূপচর্চার পুরো দায়িত্ব। আর এই রূপচর্চার সামগ্রীগুলো পেয়ে যাবেন রান্নাঘর থেকেই।

ত্বকের উজ্জ্বলতা
কোড়ানো নারকেল থেকে দুধ বের করে নিন। এবার নারকেলের দুধ তুলা দিয়ে ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। নিয়মিত ব্যবহারে এটি ত্বক এবং ঠোঁটের কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। ঝামেলা এড়াতে একদিন তৈরি করে নারকেলের দুধ ফ্রিজে রেখে ৭ দিন পর্যন্ত ব্যবহার করতে পারেন।

ত্বক পরিস্কার
জানেন কি? পৃথিবীর সবচেয়ে ভালো ক্লিনজার-দুধ। ত্বকের ময়লা পরিস্কার করতে কাঁচা দুধের জুড়ি নেই। দুধে তুলা ভিজিয়ে ত্বকে আলতো করে ম্যাসাজ করুন।

আর নয় ক্লান্তি
সারাদিনের কাজের পর ঘরে ফিরে ক্লান্তিতে যেন আর কিছুই করতে ভালো লাগে না। শরীরের সঙ্গে সঙ্গে আমাদের ত্বকেও ক্লান্তির ছাপ দেখা যায়। মুহূর্তে ত্বকের ক্লান্তি দূর করতে এক টেবিল চামচ দই, এক টেবিল চামচ কমলার রস এবং সমপরিমাণ লেবুর রস দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এবার‍ মিশ্রণটি ত্বকে মেখে ১৫ মিনিট রেখে হালকা ঘষে ধুয়ে নিন। এটি ত্বকের ক্লান্তি দূর করার সঙ্গে সঙ্গে ত্বক মসৃণও করে।

ত্বকের পুষ্টি
ত্বকের পুষ্টি বৃদ্ধিতে প্রোটিনের ভূমিকা ‍অতুলনীয়। এক টেবিল চামচ মুশুরের ডাল এবং ৫-৬ টা কাঠবাদাম সারারাত ভিজিয়ে ব্লেন্ড করে প্রোটিন  প্যাক তৈরি করুন। মিশ্রণটি ত্বকে মেখে ১৫-২০ মিনেট রাখার পর ধুয়ে নিন।

বলিরেখা
ক্যাস্টরওয়েল ব্যবহারে ত্বকের বলিরেখা পড়তে বাধা দেয়। সেই সাথে ত্বককে কোমল এবং মশৃণ করে।

ত্বক টান টান করতে
এক টেবিল চামচ মধু এবং দুই টেবিল চামচ ময়দার মিশ্রণ ত্বকে কয়েক মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলতে হবে। এটি ত্বককে টান টান করার সাথে সাথে মশৃণ করে।

ত্বকের অবাঞ্ছিত দাগ দূর
এক টুকরো আলু কেটে নিয়ে ত্বকে অবাঞ্ছিত দাগের ওপর হালকা করে ঘষতে হবে। দীর্ঘদিন ব্যবহারে এটি ত্বকের অনাকাঙ্ক্ষিত এবং অবাঞ্ছিত দাগ দূর করে।

সানস্ক্রিন লোশন
শসার রস, গ্লিসারিন এবং গোলাপ জলের মিশ্রণ সানস্ক্রিন লোশন হিসেবে ব্যবহার করুন।

অবাক হচ্ছেন? হাতের কাছেই রূপচর্চার এতো কিছু! নিয়মিত নিজের যত্ন নেওয়াটা যে কত জরুরি, তা বুঝতে হলে যারা যত্ন নেন না তারা আয়নার সামনে কিছুক্ষণ দাঁড়িয়ে দেখুনতো ত্বকের উজ্জ্বলতা আর কোমলাতা কমতে শুরু করেনি তো? আপনার উত্তর যদি হয় ইতিবাচক হয় তবে আজ থেকেই শুরু করুন ঘরের জিনিস দিয়েই রূপচর্চা। আর যদি আপনার উত্তর না বোধক হয় তবেও একইভাবে রূপচর্চা করতে থাকুন সৌন্দর্য ধরে রাখতে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।