ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

লাইফস্টাইল

পাহাড়ে উঠে জোছনা খাবেন?

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৪
পাহাড়ে উঠে জোছনা খাবেন?

হয়তো এখনও কোথাও কোনো পাহাড় অপার রহস্য বুকে দিয়ে ঠাঁয় দাড়িয়ে আছে। প্রবল ভালোবাসা নিয়ে এক পর্বতারোহী এসে সেই রহস্য উন্মোচন করবে, এই অপেক্ষায়।



সেই পাহাড়ে ওঠা এখন আপনার পক্ষেও সম্ভব। তবে এজন্য আপনার থাকতে হবে প্রচণ্ড সাহস, শক্তি আর উপযুক্ত মানসিকতা। পর্বতারোহনের এই খেলায় অংশ নিতে চাইলে আপনার প্রয়োজন হবে তীব্র ইচ্ছা। কেননা নিজের ইচ্ছা না থাকলে কষ্টের এই খেলার অংশ হওয়া সম্ভব নয় কখনোই।

আপনার ইচ্ছা তো হলো, কিন্তু কীভাবে জানবেন পর্বতারোহনের নিয়ম কানুন। কীভাবে পাহাড় বাইতে হয়, কীভাবে বাঁচতে হয় শত প্রতিকূলতার মধ্যে তার কিছু বিষয় আপনাকে শিখিয়ে দিতে রয়েছে ‘ক্লাইম্বার হাব’।

বাংলাদেশে পর্বতারোহনকে সাধ ও সাধ্যের মধ্যে রেখে জনপ্রিয় করতে কাজ করছে প্রতিষ্ঠানটি। যেহেতু পর্বতারোহনের জন্য সেরকম উল্লেখযোগ্য পাহাড় বাংলাদেশে নেই, আর যাও বা আছে সেগুলোতে ওঠার জন্য প্রয়োজনীয় সহযোগিতাও পাওয়া যায় না সব সময়। কিন্তু তারপরেও বাংলাদেশের তরুণদের একটা অংশ পাহাড়ে ওঠাকে নেশা হিসেবে বেছে নিয়েছে, তাই এই খেলার প্রতি আগ্রহীদের একটু শিখিয়ে দিতেই গড়ে উঠেছে ক্লাইম্বার হাব।

গত ১৩ ও ১৪ নভেম্বর ঢাকার নন্দন পার্কে হয়ে গেলো “রক ক্লাইম্বিং ওয়ার্কশপ” নামক কর্মশালা। এতে  অংশগ্রহণকারীরা কৃত্রিম ভাবে তৈরি পাথুরে দেয়াল আরোহন (রক ক্লাইম্বিং), জুমারিং, রেপলিং ও জিপ স্লাইডিং করার ব্যপারে প্রস্তুতি এবং হাতে কলমে এই সম্পর্কিত সম্মক ধারণা অর্জন করেন।

বর্তমান তরুণ সমাজের মাঝে পর্বত-আরহোন সম্পর্কে নতুনভাবে এক উচ্ছ্বাস দেখা দিয়েছে। একে উৎসাহ দিতেই নন্দনপার্ক এডভেঞ্চার জোনে অনেক আগে থেকেই ট্রাকিং-এর ব্যবস্থা করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শরীরচর্চা বিভাগের প্রশিক্ষক মীর শামসুল আলম বাবু এই কর্মশালার নেতৃত্ব দেন।

বিস্তারিত জানতে ঢুঁ মারতে পারেন তাদের ওয়েবসাইট www.climberhub.com এই ঠিকানায়।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa