ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বয়ন শিল্পের কাব্যকথা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৪
বয়ন শিল্পের কাব্যকথা ছবি : সংগৃহীত

দশক পরম্পরায় বুননের ঐতিহ্য আর তার কিছু সেরা নিদর্শন নিয়ে গুলশানের বেঙ্গল লাউঞ্জে আয়োজন করা হয়েছে টেক্সটাইল প্রদর্শনী 'টাঙ্গাইল বয়ন শিল্পের কাব্যকথা'।

টাঙ্গাইল শাড়ির বিপুল বৈভব, এর  অর্ন্তনিহিত বৈশিষ্ট্য ও সৌন্দর্য এবং দেলদুয়ার, কালিহাতি, মির্জাপুর, নাগরপুর, পাথরাইল ও ঘাটাইলসহ বিস্তীর্ণ টাঙ্গাইল বয়ন অঞ্চলের সৃষ্টিশীল,বৈচিত্রময় বুননের  শৈলী থাকছে এই প্রদর্শনীতে।



বুধবার ১ অক্টোবর সন্ধ্যায় প্রদর্শনী উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী  আসাদুজ্জামান নূর এম. পি এবং হ্যানে ফুগেল এসকাজার, রাষ্ট্রদূত, রাজকীয় ডেনিশ দূতাবাস।

প্রদর্শনীতে গত কয়েক দশক ধরে তাঁতের সূক্ষ্ম বুননের পরিক্রমা প্রদর্শন করা হয়। একই সাথে একজন দক্ষ তাঁতির বুনন কৌশল ও  টেক্সটাইল প্রকৌশল জন্য ব্যবহৃত সরঞ্জামও  ইনস্টলেশনের মাধ্যমে তুলে ধরা হয়।

প্রদর্শনীতে ফ্যাশন ডিজাইন কাউন্সিল অব বাংলাদেশ'র সদস্য কুহু প্লামন্দন, এমদাদ হক, ফারহা আনজুম দীবা, শৈবাল সাহা, শাবানা আলী, মুমু মারিয়া, লিপি খন্দকার, শাহরুখ আমিন, নওশিন খায়ের, বিপ্লব সাহা, চন্দনা দেওয়ান এবং মাহিন খান-এর পোশাক প্রদর্শিত হয়।

এছাড়াও  সাম্প্রতিক ডিজাইনের তাঁতের শাড়ি নিয়ে অংশগ্রহণ করে আড়ং।

প্রদর্শনীতে একটি ফ্যাশন শোও অনুষ্ঠিত হয়।

প্রদর্শনী চলবে ৪ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।