ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

লাইফস্টাইল

একুশে : পোশাকে ও ফ্যাশনে

অপরাজিতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১১
একুশে : পোশাকে ও ফ্যাশনে

বাঙালির জীবনের অন্যতম একটি গৌরবের মাস ফেব্রুয়ারি। একুশে ফেব্রুয়ারি দিনটিতে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে রক্ত দিতে হয়েছিল রফিক, বরকত, জব্বারদের।

প্রতিবাদে মুখর হয়েছিল জাতি। শেষ পর্যন্ত ছিনিয়ে এনেছিল মাতৃভাষার অধিকার। তাই দিনটি আমাদের শ্রদ্ধা ও ভালোবাসা স্নাত হয়। একুশের প্রতীক শহীদ মিনার। এ দিনে তাই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে খুব ভোরে সবাই ছুটে যাবেন কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে। সাদা-কালো, লাল রঙের জামা পরে হাতে বিভিন্ন ফুল নিয়ে জানাবেন শ্রদ্ধা। এ দিনে শহীদের প্রতি শ্রদ্ধায় নতজানু হয় সবাই।

এ দিনটিকে সামনে রেখে তাই সবার মধ্যেই চলে পূর্বপ্রস্তুতি, প্রস্তুতি চলে দেশীয় ফ্যাশন হাউসগুলোতেও। একুশে ফেব্রুয়ারি উপলক্ষে দেশীয় ফ্যাশন হাউসগুলোর বিশেষ আয়োজন নিয়ে আমাদের এ রচনা।

আড়ং
দেশের শীর্ষস্থানীয় ফ্যাশন হাউস আড়ং একুশে ফেব্রুয়ারি উপলক্ষে বাজারে এনেছে বিভিন্ন ডিজাইনের শাড়ি, সালোয়ার, কামিজ, ফতুয়া, পাঞ্জাবি। আড়ংয়ের সবগুলো আউটলেটে আপনি এগুলো পাবেন বিভিন্ন দামে।

ড্রেসিডেল
ড্রেসিডেল আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে বাজারে এনেছে শাড়ি, থ্রি-পিস, ফতুয়া ও পাঞ্জাবি। এখানে কটন শাড়ি পাবেন ১৪০০ থেকে ১৮০০ টাকায়, কোটা শাড়ি ৪,৫০০ থেকে ৮০০০ টাকায়, থ্রি-পিস ৩০০০ থেকে ৬০০০ টাকায়, পাঞ্জাবি ২৬০০ টাকা থেকে ৪৫০০ টাকার মধ্যে। রঙের ক্ষেত্রে ড্রেসিডেল প্রাধান্য দিয়েছে সাদা-কালোকে।

অঞ্জন’স
দেশের অন্যতম ফ্যাশন হাউস অঞ্জন’স একুশে উপলক্ষে বাজারে এনেছে শাড়ি, ফতুয়া ও শিশুদের পোশাক। সিল্ক শাড়ি পাবেন ১৯৯০ টাকায়, কটন শাড়ি পাবেন ৯৯০ টাকায়। ফতুয়া ছেলে ও মেয়েদের জন্য ৪৫০ থেকে ৬৫০ টাকায় আর শিশুদের পোশাক ৩২০ থেকে ৫৯৫ টাকায়।

কে-ক্রাফট
জনপ্রিয় ফ্যাশন হাউস কে-ক্রাফট আন্তর্জাতিক মাতৃভাষার এ দিনটিকে সামনে রেখে বাজারে এনেছে শাড়ি, থ্রি-পিস, পাঞ্জাবি ও ফতুয়া। বিভিন্ন দামে আপনি এখান থেকে পছন্দের পোশাকটি কিনতে পারবেন।

অন্যমেলা
ফ্যাশন হাউস অন্যমেলা একুশে ফেব্রুয়ারি উপলক্ষে বাজারে এনেছে সালোয়ার, কামিজ, ফতুয়া, শর্ট ও লং পাঞ্জাবি। হাতের কাজ, এপ্লিক, মেশিন অ্যাম্ব্রয়ডারি ও কারচুপি কাজের এসব পোশাক যাওয়া যাবে সুলভ মূল্যে। অন্যমেলার শো-রুম রয়েছে বনানী, রাইফেল্স স্কয়ার, শুক্রাবাদ ও বসুন্ধরা সিটিতে।

দেশাল
এখানে একুশে ফেব্রুয়ারি উপলক্ষে আপনি পাবেন থ্রি-পিস, ফতুয়া, লং পাঞ্জাবি ও শর্ট পাঞ্জাবি। স্বল্পমূল্যে আপনি এখান থেকে কিনতে পারবেন পছন্দের পোশাকটি।

আজিজ সুপার মার্কেট
দেশীয় পোশাকের অন্যতম সংগ্রহশালা ও বিক্রয় কেন্দ্র রয়েছে আজিজ সুপার মার্কেটে। একুশে ফেব্রুয়ারি উপলক্ষে এ মার্কেটটিতে পড়েছে সাজ সাজ রব। জানা যাক এখানকার বিভিন্ন হাউসের একুশে আয়োজন।

নিত্য উপহার
ছেলেদের খুব জনপ্রিয় দেশীয় ব্র্যান্ড হিসেবে নিত্য উপহারে আপনি পাবেন একুশে ফেব্রুয়ারির টি-শার্ট ১৮০ থেকে ৩৪০ টাকার মধ্যে।

লাল সাদা নীল হলুদ সবুজ
দেশীয় ঐতিহ্যকে সামনে রেখে এ হাউসটি এনেছে শাড়ি, সালোয়ার, কামিজ, পাঞ্জাবি ও ফতুয়া। পাবেন বিভিন্ন দামে।

কৃষ্ণকলি
কৃষ্ণকলিতে একুশের ফতুয়া কিনতে পাবেন ৫০০ টাকা দামে। এছাড়া রয়েছে লং ও শর্ট পাঞ্জাবি।

আজিজ সুপার মার্কেটে আরও রয়েছে বেশ কিছু দেশীয় ফ্যাশন হাউস, যেগুলো থেকে আপনি আপনার সাধ্যের মধ্যে কিনে নিতে পারেন পছন্দের পোশাকটি।

বাংলাদেশ সময় ২২০০, ফেব্রুয়ারি ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa