ঢাকা, বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১, ২৪ জুলাই ২০২৪, ১৭ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

শরীর ঠান্ডা রাখতে খেতে পারেন সুস্বাদু দইবড়া

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, জুন ১৮, ২০২৪
শরীর ঠান্ডা রাখতে খেতে পারেন সুস্বাদু দইবড়া

বাঙালিদের প্রিয় খাবারগুলোর মধ্যে জনপ্রিয় একটি খাবার হচ্ছে দইবড়া। এই সুস্বাদু আইটেমটি কোরবানির মাংসের সাথে অনেকেই খেতে পছন্দ করেন।

ঈদের পরের দিনগুলোতে বাসায় অনেক মেহমান আসে। তাদের জন্য এই জনপ্রিয় আইটেম ঘরে বানিয়ে নিতে পারেন। ভ্যাপসা গরমের মধ্যে এই খাবারটি কোরবানির মাংসের সঙ্গে খেলে শরীর থাকবে ঠান্ডা।

মজদার ও স্বাস্থ্যসম্মত খাবারটি বানাতে রইল সহজ রেসিপি-

যা যা লাগবে: মাসকলাইয়ের ডাল, জিরা-ধনিয়া গুঁড়া, গোলমরিচ-শুকনো মরিচ, পাঁচফোড়ন, বিট লবণ, তেল, পুদিনাপাতা, মিষ্টি দই, তেঁতুল ও লবণ (সব আপনার পরিমাণমতো নেবেন)।

যেভাবে বানাবেন

ডাল ছয় থেকে সাত ঘণ্টা ভিজিয়ে রাখুন। জিরা ও ধনিয়া, গোলমরিচ, পাঁচফোড়ন ও শুকনো মরিচ আলাদা আলাদা টেলে একসঙ্গে গুঁড়া করুন। ডাল শিলপাটায় বেটে নিন। সামান্য পানি দিয়ে ডাল খুব ভালো করে ফেটে বাটিতে পানি নিয়ে ছোট একদলা ডাল পানিতে ফেলুন। ভাসলে আর ফেটতে হবে না। একটি গামলায় পরিমাণমতো পানি ও লবণ মেশান। কড়াইয়ে তেল গরম করুন।

অল্প ডাল নিয়ে বড়া আকারে নিয়ে ভেজে ভেজে লবণ-পানিতে ছাড়ুন। দই ও সামান্য পানি দিয়ে ফেটুন। তাতে স্বাদমতো লবণ, চিনি ও মসলা মেশান। দইবড়ায় মিষ্টি দই দিলে চিনির পরিবর্তে তেঁতুল দেবেন। বড়ার পানি নিংড়ে একটা বাটিতে দেওয়া যায়। বড়ার ওপর দই ঢালুন। ওপরে গুঁড়া মসলা ছিটিয়ে দিন। পুদিনাপাতা বা ধনেপাতার কুচি দিন। বড়া চার ঘণ্টা ভিজিয়ে রাখবেন। রেফ্রিজারেটরে রাখতে পারেন। এরপর দইবড়ার সঙ্গে তেঁতুলের সস দিয়ে পরিবেশন করুন।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, জুন ১৮, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।