ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

আইসক্রিমে দাঁত শিরশির করে?

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৪
আইসক্রিমে দাঁত শিরশির করে? প্রতীকী ছবি

গরমের সময় বাইরে থেকে এসে এক গ্লাস ঠাণ্ডা পানি আমাদের অনেক স্বস্তি দেয়। আর এ স্বস্তি আরও অনেক বেড়ে যায় একটু আইসক্রিম খেলে।

এছাড়া অন্যান্য সময়ের চেয়ে গরমকালে আইসক্রিম খাওয়ার ঝোঁক একটু বেশিই থাকে।

কিন্তু সমস্যা হচ্ছে, আইসক্রিম খেলে অনেকেরই দাঁত শিরশির করে। এ জন্য শখ থাকলেও কিছু মানুষ এই গরমের স্বস্তি খাবারটি উপভোগ করতে পারেন না।

সাধারণত, দাঁতের এনামেল নষ্ট হয়ে গেলে দাঁতের ভেতরে থাকা স্নায়ুগুলো উন্মুক্ত হয়ে যায়। আর তখনই এমন সমস্যা দেখা দেয়। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় এমন অবস্থাকে ‘টুথ সেনসিটিভিটি’ বলা হয়।

এমন দাঁত শিরশির অনুভূতি দূর কর করতে পারেন ৩ উপায়ে। জেনে নিন উপায়গুলো-

বিশেষ ধরনের মাজন:
দাঁত শিরশির করার সমস্যা নিরসনে এক ধরনের বিশেষ দাঁতের মাজন পাওয়া যায় যাকে ডিসেনসিটাইজ়িং টুথপেস্ট বলে। এ ধরনের টুথপেস্টে কিছু বিশেষ উপাদান থাকে যেগুলো সেই উন্মুক্ত স্নায়ুগুলো ঢাকতে সহায়তা করে। তাই এমন টুথপেস্ট ব্যবহারে দাঁত শিরশিরে অনুভুতির সমস্যা কিছুটা কমতে পারে।

লবন পানি:
লবন প্রদাহ কমাতে সাহায্য করে এবং ব্যাক্টেরিয়া জমে থাকতে দেয় না। প্রতিদিন দুইবার কুশুম গরম পানিতে কুলকুচি করলে দাঁত শিরশিরে অনুভুতি কিছুটা কমে যেতে পারে। এ জন্য অন্তত ৩০ সেকেন্ড লবন পানি মুখে রাখতে হবে।

হলুদ:
হলুদ আমার শরীরের জন্য অনেক উপকারী। এটিকে প্রকৃতিক ঔষুধও বলা হয়ে থাকে। দাঁত শিরশির সমস্যায় এক টেবিল চামচ হলুদ, আধা চা-চামচ সরিষার তেল ও আধা চা-চামচ লবন একসঙ্গে মিশিয়ে ব্যবহার করলে আরাম পাওয়া যায়। এ জন্য মিশ্রণটি দাঁতে লাগিয়ে কিছুক্ষন রাখতে হবে।

বাংলাদেশ সময়: ১১০৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৪
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।