ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বুড়ো হয়ে গেল উচ্ছে বাবু! জানুন কী করবেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৪
বুড়ো হয়ে গেল উচ্ছে বাবু! জানুন কী করবেন

চুল মাথার সৌন্দর্য বাড়ায়। ছেলেমেয়ে কেউই চুলের যত্ন নিতে ভোলে না।

তারপরও কারো কারো মাথায় টাক পড়ে। কিন্তু কেন? আমাদের সারা শরীরে থাকে প্রায় ৫০ লাখ চুল। এই চুলের ৯০ ভাগই থাকে আমাদের মাথায়। কিন্তু একসময় ব্যাপক হারে চুল পড়তে পড়তে আমাদের মাথায় টাক পড়ে যায়। বংশগত কারণ, যত্নের অভাব বা যেকোনো শারীরিক সমস্যার কারণে চুল উঠে টাক পড়ে যেতেই পারে। তাতে ভেঙে না পড়ে যত্ন নিন টাকের। ভাবছেন, কীভাবে?

টাক পড়ে গিয়েছে বলে ভাববেন না শ্যাম্পু ব্যবহারের প্রয়োজনীয়তা নেই। তেল ও ময়লা জমে টাক অমসৃণ দেখায়। টাকের চামড়া উঠে সাদা, খসখসে দেখাতে পারে। তাই নিয়ম করে টাক পরিষ্কার করুন। সাবান বা তরল সাবান ব্যবহার করলে টাক আরও রুক্ষ দেখায়। তাই নিয়মিত শ্যাম্পু করুন।

শরীরের ও ত্বকের আর্দ্রতা বজায় রাখা যেমন জরুরি, টাকের আর্দ্রতা বজায় রাখাও প্রয়োজন। তাই প্রচুর পানি পান করুন। ঘুমোনোর সময় হালকা ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিলেও টাকের স্বাস্থ্য ভালো থাকবে।

চুল থাকলেই কেবল তেল মালিশ দরকার, এই ধারণা ভুল। টাক থাকলেও তেলের ব্যবহার করতে হবে। আঙুল দিয়ে মাথায় হালকা চাপ দিতে দিতে সারা মাথায় মালিশ করুন। কপাল থেকে শুরু করে ব্রহ্মতালুতে পৌঁছন, সেখান থেকে আস্তে আস্তে ঘাড়ের কাছে নেমে আসুন। আরাম তো পাবেনই, সঙ্গে রক্তসঞ্চালন ভালো হয়ে টাকের ঔজ্জ্বল্যও বাড়বে।

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।