ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখলে যেসব সমস্যা হতে পারে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখলে যেসব সমস্যা হতে পারে ছবি: প্রতীকী

অনেকেরই প্রস্রাব চেপে রাখার স্বভাব থাকে। এ অভ্যাস কিন্তু মোটেই ভালো নয়।

এ অভ্যাসের কারণে প্রস্রাবের সংক্রমণের ঝুঁকি বাড়ে। মূত্রনালিতে উপস্থিত কিছু ব্যাক্টেরিয়া প্রস্রাবের মাধ্যমে শরীরের বাইরে বেরিয়ে যায়। দীর্ঘক্ষণ মূত্রথলিতে প্রস্রাব আটকে রাখলে ব্যাক্টেরিয়াগুলোর দ্রুত বংশবৃদ্ধি হয়, যা ডেকে আনে বিভিন্ন ধরনের সংক্রমণ। শুধু তাই নয়, এ অভ্যাসের কারণে শরীরে আরও নানা রকম সমস্যা হতে পারে। তাহলে জেনে নিন সেগুলো কী কী।

১. দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখলে কিডনিতে পাথর জমতে পারে। দীর্ঘক্ষণ প্রস্রাব না করলে শরীর থেকে বর্জ্য পদার্থগুলো বেরিয়ে যেতে পারে না, শরীরের ভেতরেই জমতে শুরু করে। কিডনির ভেতরে বর্জ্য পদার্থ জমে কঠিন হয়ে যায়। কিডনিতে পাথর তৈরি হলে তা থেকে ব্যথা, সংক্রমণ কিংবা রক্তপাতের মতো গুরুতর সমস্যা শুরু হয়। পাথরগুলো খুব বড় হয়ে গেলে অপসারণের জন্য অস্ত্রোপচারও করতে হতে পারে।

৩. অনেক ক্ষণ প্রস্রাব আটকে রাখলে মূত্রাশয় প্রসারিত ও দুর্বল হয়ে যেতে পারে। সাধারণত যখন মূত্রাশয় পূর্ণ থাকে তখন এটি প্রসারিত হয় এবং প্রস্রাব করলে সেটি আবার সংকুচিত হয়ে যায়। ক্রমাগত প্রস্রাব আটকে রাখলে মূত্রাশয় আর নিজের আকারে ফিরতে পারে না, আকারে বেড়ে যায়।

৪. দীর্ঘক্ষণ ধরে প্রস্রাব আটকে রাখলে শ্রোণিতল বা পেলভিক ফ্লোরের পেশি দুর্বল হয়ে যায়। ফলে ভবিষ্যতে প্রস্রাব ধরে রাখতে সমস্যা হয়। হাঁচি-কাশির সময় অজান্তেই কিছুটা প্রস্রাব বের হয়ে যেতে পারে।

৫. দীর্ঘক্ষণ প্রস্রাব ধরে রাখলে মূত্রাশয় ফেটে যাওয়ার আশঙ্কাও থাকে। কাজেই কিডনি ভালো রাখতে যেমন পর্যাপ্ত পানি পান করা জরুরি, তেমনই প্রয়োজন সময় মতো প্রস্রাব করাও।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, মার্চ ০৭, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।