ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ব্যবহার করুন পেঁপের ফেসপ্যাক

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, মার্চ ৬, ২০২৪
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ব্যবহার করুন পেঁপের ফেসপ্যাক

সারা বছর পাওয়া যায় আবার বেশ সহজলভ্য ফল হিসেবে পেঁপের জুড়ি মেলা ভার। এ ফলে রয়েছে নানা রকম পুষ্টি উপাদান, যা কেবল শরীরের জন্যই ভালো তা নয় বরং এর পাশাপাশি ত্বক ভালো রাখতেও পেঁপে চটকে ত্বকে ব্যবহার করেন অনেকেই।

পেঁপেতে রয়েছে পটাশিয়াম, যা ত্বক হাইড্রেট রাখে এবং ত্বক শুষ্ক হওয়া রোধ করে। এ ছাড়া পেঁপে ত্বককে ক্ষতিকর র‍্যাডিক্যালসের হাত থেকেও রক্ষা করে, ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে।

অন্যদিকে ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও এ ফল বেশ ভালো কাজ করে। জেনে নিন পেঁপে দিয়ে তৈরি তিনটি ফেসপ্যাক সম্পর্কে, যা ত্বককে সুন্দর, মসৃণ ও উজ্জ্বল করে তুলতে সক্ষম।

পেঁপে ও কমলায় সৌন্দর্য
বাজারে এখনো কমলার সহজলভ্যতা রয়েছে। তবে কমলালেবু না পেলে কেবল লেবু দিয়েও তৈরি করা যাবে ফেসপ্যাকটি।

আর পেঁপে ও কমলালেবুর যূথবদ্ধতায় ত্বকের জন্য বেশ উপকারী ফেসপ্যাক তৈরি করে ফেলতে পারেন বাড়িতেই। এ জন্য প্রয়োজন কয়েক টুকরা পাকা পেঁপে আর পাঁচ-ছয় টুকরা কমলা বা লেবু। এবার উপাদানগুলো ভালোভাবে চটকে নিন। ভালোভাবে মিশে গেলে প্যাকটি মুখে, ঘাড়ে, গলায় ব্যবহার করুন।

১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এই প্যাকটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন। কমলার রসে ভিটামিন সি রয়েছে, যা ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নেয়। এ ছাড়া পেঁপের পুষ্টি উপাদান ইনফ্লেমেশন রোধ করে। শুধু তা-ই নয়, এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে।

পেঁপে, হলুদের ফেসপ্যাক

সৌন্দর্যচর্চায় প্রাচীনকাল থেকেই কাঁচা হলুদের ব্যবহার হয়ে আসছে। হলুদে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিইনফ্লামমেটরি উপাদান। এ ছাড়া এর অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করে, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। তাই এ দুই উপাদান দিয়েই সেরে ফেলুন ঘরোয়া রূপচর্চা। ১/২ কাপ পাকা পেঁপে আর আধা চা চামচ কাঁচা হলুদ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন এ প্যাকটি। এতে ত্বক হারানো উজ্জ্বলতা ফিরে পাবে।  

পেঁপে, টমেটোতে উজ্জ্বলতা

টমেটোর রস রোদে পোড়া ত্বক সারিয়ে তুলতে সাহায্য করে, এ কথা কমবেশি সবারই জানা। কেবল তা-ই নয়, এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং ত্বকের পোরস হ্রাস করতে সাহায্য করে। আর পেঁপের গুণগান নিয়ে তো নতুন করে বলার কিছুই নেই। ত্বক উজ্জ্বল করে তুলতে এই দুই উপাদানই বেশ কার্যকর। এ ক্ষেত্রে টমেটোর পেস্ট আর পেঁপের টুকরা ভালোভাবে মিশিয়ে নিন। প্রয়োজনে ব্লেন্ড করে নিতে পারেন। এবার সে মিশ্রণ মুখে, গলায়, হাতে, পায়ে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে দুই-তিনবার ব্যবহার করতে পারেন।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, মার্চ ৬, ২০২৪
লাইফস্টাইল ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।