ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

হুট করেই কমছে ওজন? দ্রুত চিকিৎসকের কাছে যান

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
হুট করেই কমছে ওজন? দ্রুত চিকিৎসকের কাছে যান

ওজন বেশি হলে শরীরে হাজার রকম শারীরিক সমস্যা তৈরি হয়। নানা অসুখ দেখা দেয়।

ফলে স্বাস্থ সচেতনরা বিভিন্ন নিয়ম, বিধি-নিষেধ মেনে চলেন। আবার কিছু মানুষ আছে ওজন কম রাখতে ভালোবাসেন। এ জন্য কম খান। বেশি বা কম খাওয়া- কোনোটিই ভালো নয়। খাবার খেতে হবে পরিমিত। কিন্তু তারপরও যদি শারীরিক ওজনের তারতম্য হয়- এটি ভালো লক্ষণ নয়।

অনেক সময়ে দেখা যায় কোনো রকম পরিশ্রম ছাড়াই শরীরের ওজন কমে যাচ্ছে। অনিচ্ছাকৃত এই ওজন হ্রাস কিন্তু শরীরের জন্য একেবারেই ভালো নয়। এমনটি হতে থাকলে দ্রুত চিকিৎসকের কাছে পরামর্শের জন্য যেতে হবে।

চিকিৎসকরা বলেন, সুস্থ, স্বাস্থ্য-সবল একজন মানুষের শরীরের ওজন হ্রাস হতে শুরু করলে সেটি বিভিন্ন অসুখের কারণে হতে পারে। ডায়াবেটিস, মানসিক চাপ বা ক্যানসার- এ ধরনের সমস্যা সৃষ্টি করে থাকে।

রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি পেলে ওজন কমে। ডায়াবেটিক রোগীদের মধ্যে ওজন কমে যাওয়ার প্রবণতা দেখা যায়। ডায়াবেটিস মানে রক্তে ইনসুলিনের পরিমাণ কমে যাওয়া। ইনসুলিনের অভাবে শরীরে কোষগুলো নিজেদের সচল ও শক্তিশালী রাখতে পেশি ও চর্বির সাহায্য নেয়। ফলে শরীরের সামগ্রিক ওজন হ্রাস পায়।

ব্যক্তিগত জীবন নিয়ে বা কাজের প্রবল চাপ মানসিক রোগের উদ্বেগ। স্ট্রেস হরমোনের ক্ষরণ বাড়লে বিপাক হারের ওপর প্রভাব পড়ে। বিপাক ক্রিয়া আবার শরীরের ওজন নিয়ন্ত্রণ করে। তাই অত্যধিক মানসিক চাপের মধ্যে থাকলেও ওজন কমে যেতে পারে।

ক্যানসারে প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে অন্যতম হলো ওজন কমে যাওয়া। ক্যানসার আক্রান্তদের মধ্যে ৪০ শতাংশ রোগীর ওজন হ্রাস পেতে দেখা যায়। বিশেষ করে খাদ্যনালি, পাকস্থলী, অগ্ন্যাশয়, ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রের ওজন হ্রাস পাওয়ার প্রবণতা বেশি থাকে। তাই হঠাৎ ওজন কমে যাওয়াকে কখনওই হালকাভাবে নেওয়া উচিত নয়।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।