ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ঘর পরিচ্ছন্ন রাখার ৩ উপায়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৪
ঘর পরিচ্ছন্ন রাখার ৩ উপায় ছবি: সংগৃহীত

সারা দিন অফিসে মানসিক ও কায়িক পরিশ্রম করার পর বাড়ি ফিরে দুচোখে ঘুম জড়িয়ে আসে। তখন ঘরে গিয়ে বিছানায় নিজেকে সঁপে দিতে ইচ্ছা করে।

কিন্তু বাড়ি ফিরে যদি দেখেন ঘর অগোছালো, তাহলে মনে বিরক্তি জন্ম নেওয়া অস্বাভাবিক কিছু নয়। সময়ের অভাবে ঘর পরিষ্কার করা হয়ে ওঠে না সব সময়। অনেকে আবার পরিশ্রমের কথা ভেবেও পিছিয়ে যান। রোজ ঘর পরিচ্ছন্ন রাখার জন্য আপনাকে কিছু উপায় বের করতে হবে। যাতে পরিশ্রমও হবে না, আবার ঘরও পরিষ্কার থাকবে। জেনে নিন ঘর পরিচ্ছন্ন রাখার তিন উপায়।  

জামাকাপড় এক জায়গায় রাখুন
না ধোয়া পোশাক এদিক-ওদিক পড়ে থাকলে সেটা দেখতে খারাপ লাগে। তাই বাজার থেকে একটা সুন্দর লন্ড্রি ব্যাগ কিনে ঘরের এক কোণে রাখুন। যেসব পোশাক ধুতে হবে এখানে জমিয়ে রাখুন।

বিছানা পরিষ্কারে নজর দিন
যেটা শোয়ার ঘরের আসল আসবাব, সেটা কিন্তু পরিষ্কার রাখতেই হবে। কারণ দিনের শেষে ঘরে ঢুকে আপনি প্রথমে বিছানার দিকেই তাকাবেন। রোজ ঘুম থেকে উঠে সময় নষ্ট না করে প্রথমেই বিছানা গুছিয়ে ফেলুন। এক সপ্তাহ অন্তর বালিশের কভার, কুশন কভার, বিছানার চাদর ধুয়ে ফেলুন। সপ্তাহে ১০ মিনিট খাটের স্ট্যান্ডগুলো পরিষ্কার করবেন। খাটের পাশের টেবিলে কোনও বই, আলো বা পুতুল থাকলে সেগুলোর ওপরও ধুলো জমে। তাই সপ্তাহে একদিন ধুলোবালি ঝাড়া প্রয়োজন।

কাগজপত্র গুছিয়ে রাখুন
আলাদা একটা বাক্স বা ড্রয়ারে যাবতীয় কাগজ, ওষুধ ও জরুরি জিনিস গুছিয়ে রাখুন। টেবিলের ওপর বা খাটের পাশে ছোট্ট জায়গায় এগুলো ফেলে রাখবেন না।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।