ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

নবজাতককে দেখতে যাওয়ার আগে যে বিষয় খেয়াল রাখবেন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
নবজাতককে দেখতে যাওয়ার আগে যে বিষয় খেয়াল রাখবেন ছবি: সংগৃহীত

ছোটবেলার প্রিয় বন্ধু সদ্য মা হয়েছেন। এমন খবর যথেষ্ট আনন্দদায়ক।

আনন্দে আত্মহারা হয়ে নতুন অতিথিকে দেখতে চলে গেছেন। তাতেও কোনও সমস্যা নেই। কিন্তু আবেগের বশে এমন কিছু করে ফেলবেন না যা নবজাতকের জন্য খারাপ। কাছে পেয়ে তাকে আদরে ভরিয়ে দেওয়ার ফাঁকে এতকিছু মাথায় না থাকাই স্বাভাবিক। কিন্তু আপনার একটু সচেতনতায় শিশু সুরক্ষিত থাকবে। নবজাতককে কাছে পেয়ে কোন কাজগুলো করবেন না।

১. হাসপাতাল থেকে শিশু বাড়ির আসার খবর পেয়েছেন। শুনেই তাকে দেখতে ছুটে যাবেন না। এক্ষেত্রে আগে থেকে জানিয়ে যাওয়াই শ্রেয়। কারণ হয়তো তখন মা শিশুকে খাওয়াচ্ছেন। আর যখনই যান সঙ্গে স্যানিটাইজার নিয়ে যান। শিশুর ঘরে যাওয়ার আগে হাতে মেখে নিন।

২. শিশুকে দেখতে গেছেন মানেই সঙ্গে সঙ্গে কোলে তুলে নেবেন না। যদি শিশু ঘুমিয়ে থাকে তা হলে তো আরও নয়। ঘুমন্ত অবস্থায় কোলে নিতে গিয়ে ঘুম ভেঙে যেতে পারে। কাঁচা ঘুম ভেঙে গেলে শিশুর শরীরেও অস্বস্তি হবে।

৩. সর্দি-কাশি, জ্বর কিংবা অন্য কোনও শারীরিক অসুস্থতা থাকলে শিশুকে দেখতে যাওয়ার দরকার নেই। সর্দি-কাশি সংক্রামক। তা ছাড়া সদ্যোজাত শিশুদের প্রতিরোধ ক্ষমতা একেবারেই থাকে না। ফলে যেকোনও রোগ খুব দ্রুত তাদের শরীরে ছড়িয়ে পড়তে পারে। সেটা শিশুর জন্য একেবারেই ঠিক হবে না।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।