ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

ভালোবাসা কমায় ব্যথা

মারিয়া সালাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩১ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০
ভালোবাসা কমায় ব্যথা

ভালোবাসার বোধ মন ও শরীরের যে কোনও ব্যথা দূর করতে পারে-- এতদিন এ ধারণাটি একটি লোকবিশ্বাস ছাড়া কিছুই ছিল না। কিন্তু সম্প্রতি আমেরিকান গবেষকদের একটি গবেষণায় বেরিয়ে এসেছে এরকমই একটি তথ্য।

তারা আবিষ্কার করেছেন, ভালোবাসা ব্যাথানাশকের কাজ করে।

আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক মস্তিষ্ক স্ক্যানিং করতে গিয়ে দেখেছেন, ব্যথা পাওয়ার অনুভূতির সাথে সম্পৃক্ত মস্তিষ্কের কোষগুলো ভালো স্মৃতির রোমন্থনে অভূতপূর্ব সাড়া দেয় এবং অতি দ্রুত কার্যক্ষম হয়ে ওঠে।    

তারা সদ্য ভালোবাসায় জড়িয়েছে এরকম ১৫ জন ছাত্র-ছাত্রীর ওপর এক সমীক্ষা চালিয়ে এ সিদ্ধান্তে পৌঁছান। তাদের সবাইকে প্রিয়জনের ছবি নিয়ে আসতে বলা হয়। তাদের বাহুতে তাপ দিয়ে সামান্য ব্যথার অনুভূতি তৈরি করা হয় এবং ছবিগুলো তাদের সামনে রাখা হয়। এ অবস্থাতেই তাদের মস্তিষ্ক স্ক্যান করা হতে থাকে।

দেখা যায়, প্রিয়জনের ছবি দেখার সময় মস্তিষ্কে ব্যাথার অনুভূতি অপেক্ষাকৃত কম কাজ করছে।

এ বিষয়ে গবেষক ডা. জারেড ইয়াংগার বলেন, ‘গবেষণায় দেখা গেছে, ভালোবাসার অনুভূতি মস্তিষ্কে ব্যথানাশকের মতই কাজ করে। ’

নিউরোফিজিওলজিস্ট প্রফেসর পল গিলবার্ট বলেন, ‘এ গবেষণার ফলে ব্যথা অনুভবের কারণ এবং তা  নিরাময়ের উপায়ের মধ্যে একটি স্পষ্ট সম্পর্ক আবিষ্কৃত হলো। ’

ইন্টারনেট অবলম্বনে

বাংলাদেশ স্থানীয় সময় ২২০৫, অক্টোবর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।