ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

দেখে নিন কীভাবে বানাবেন বাকলাভা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
দেখে নিন কীভাবে বানাবেন বাকলাভা বাকলাভা

বাকলাভা হলো পেস্ট্রি জাতীয় একটি খাবার। নরম তুলতুলে এই পেস্ট্রির আরও একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো মাখন।

এই বাকলাভা মধ্যপ্রাচ্যের প্রায় সব বাড়িতেই বানানো হয়। এই বাকলাভা বাড়িতে বানিয়ে নিতে পারেন আপনিও। রইলো রেসিপি।

যা লাগবে: মাখন– দেড় কাপ ময়দার শিট – ২০টি, পেস্তা, কাঠ বাদাম কুচি – ১ কাপ, চিনি ও পানি হাফ কাপ, গোলাপজল এক চামচ, লেবুর রস এক চামচ, লেবুর খোসা

যেভাবে বানাবেন: ওভেন ১৮০ ডিগ্রিতে ১০ মিনিট প্রি হিট করুন। যে পাত্রে বাকলাভা বানাবেন তার মাপে ময়দা থেকে লেচি কেটে বেলে নিন। এবার বেকিং প্যান এ বাটার ব্রাশ করে একে একে নয়টি লেচি ছড়িয়ে দিন। এই লেচির ওপর বাটার বা ঘি দিয়ে ড্রাই ফ্রুটস কুচি, কাঠবাদাম বিছিয়ে দিন। এক চামচ বাটার দিন। আবার বাকি ময়দার শিট দিয়ে তার ওপর ঘি আর ড্রাই ফ্রুটস ছড়িয়ে দিন। এভাবে লেয়ারিং করা হলে বাটার ছড়িয়ে দিন।

ওভেনে প্রথম ১৫ নমিনিট বেক করে বরফির আকারে কাটুন। আবারও বেক করতে দিন ২০ মিনিটের জন্য। আবার আগের শেপ মতো কয়েকটা টুকরো করুন। দুই ঘণ্টা রাখুন ঠাণ্ডা হওয়ার জন্য।

হাফ কাপ পানি-চিনি দিয়ে চিনির সিরাপ করুন। এতে যোগ করুন এক চামচ গোলাপজল। ওই পানি ফুটলে সামান্য লেবুর রসও দেবেন। তাহলে একটা লেমন ফ্লেভার আসবে। এবার এই চিনির রস বাকলাভার ওপর ছড়িয়ে দিন। ঠাণ্ডা হলে লেবুর জেস্ট (লেবুর খোসার চাঁচুনি) ছড়িয়ে পরিবেশন করুন।

ওপরের পদ্ধতিগুলো ফলো করেই ঘরেই করতে পারেন তুরস্কের জনপ্রিয় এই ডেজার্ট।  

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।