ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ত্বকের শুষ্কতায় ভুগছেন? ঘরোয়া টোটকাতেই সমাধান

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
ত্বকের শুষ্কতায় ভুগছেন? ঘরোয়া টোটকাতেই সমাধান সংগৃহীত ছবি।

শীত আসি আসি করছে। শহরে একটু শীতের ছোঁয়া কম।

কিন্তু গ্রামাঞ্চলে শীত চলেই এসেছে। প্রতিবছর শীত এলে দেখা যায় আমাদের ত্বকও শুষ্ক থাকে, কিছু ঘরোয়া পদ্ধতির সাহায্যে ত্বকের এই শুষ্কতা এড়াতে পারেন। শীত আসার আগেই জানুন শুষ্ক ত্বক দূর করার, ঘরোয়া কিছু সমাধান—

মধু চর্মরোগের জন্য বেশ উপকারী। মধু ময়শ্চারাইজিং, নিরাময়, প্রদাহবিরোধী এসব গুণাবলী রয়েছে বলে, মধু শুষ্ক ত্বকের উপশম করার জন্য আদর্শ। এটি সম্পূর্ণ প্রাকৃতিক এবং সরাসরি ত্বকে প্রয়োগ করা যেতে পারে।  

অ্যালোভেরা জেল শুষ্ক ত্বক থেকে মুক্তি দিতে সাহায্য করে। যাদের হাত ও পায়ের ত্বক শুষ্ক ত্বক, তারা অ্যালোভেরা জেল লাগাতে পারেন। ঘুমাতে যাওয়ার আগে অ্যালোভেরা জেল লাগিয়ে রাখুন শুষ্ক ত্বকে। সকালে উঠেই ফল দেখতে পাবেন।  

দুধ শুষ্ক ত্বক থেকেও উপশম দিতে পারে। ডায়েটে দুধ রাখলে শুষ্ক ত্বক থেকে মুক্তি পাবেন এবং উন্নত ত্বক পেতে পারেন আপনি। একটি গবেষণা অনুযায়ী দুধে থাকা ফ্যাট, ফসফোলিপিড নামকের ফলে ইঁদুরের ত্বকের শুষ্কতা দূর হয়েছে।  

এক চামচ বেসনের সঙ্গে দুধ এবং এক চিমটে হলুদ গুঁড়া দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে ত্বকের ওপর প্রয়োগ করুন। ২০ মিনিট অপেক্ষা করার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের যত্নে এই ৪ উপাদান ব্যবহারের সঙ্গে চেষ্টা করুন প্রচুর পানি পান করার। কেননা ভেতর থেকে ত্বককে সুরক্ষা দিতে পানি আর মৌসুমি ফলের বিকল্প নেই।

এছাড়া প্রচুর শাকসবজি খান। পর্যাপ্ত পরিমাণে পানি খান। ত্বকের পরিচর্যা করুন। যাদের পুরোনো চর্মরোগ আছে, তাদের ত্বকের সমস্যা এই মৌসুমে বেড়ে যেতে পারে। তাই তাদের হতে হবে আরও সচেতন। প্রয়োজনে আগে থেকেই চিকিৎসকের পরামর্শ নিন।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।