ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

খিদে কমাবে সুস্বাদু স্প্রাউটস

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৫ ঘণ্টা, মে ১১, ২০২৩
খিদে কমাবে সুস্বাদু স্প্রাউটস সংগৃহীত ছবি।

সুস্বাদু ও পুষ্টিকর খাবার হিসেবে স্প্রাউটেসের জুড়ি নেই। বীজ থেকে সামান্য শিকড় বের হওয়া মেথি, ছোলা, মুগ, কড়াইশুঁটিই স্প্রাউটস (অঙ্কুরিত বীজ) নামে পরিচিত।

 

যারা বাড়তি ওজন কমাতে বদ্ধপরিকর, তাদের ডায়েটে স্প্রাউটস থাকা প্রয়োজন। কারণ লো-ক্যাল ফুডের মধ্যে স্প্রাউটস অন্যতম।  

এছাড়া অস্বাস্থ্যকর এবং জাঙ্ক ফুড খাওয়া থেকে নিজেকে বিরত রাখুন। স্প্রাউটসে মিলবে ভিটামিন এবং মিনারেল। এদের মধ্যে উচ্চ মাত্রায় ফোলেট, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং ভিটামিন ‘কে’ আছে।

এক বাটি স্প্রাউট আপনার খিদে নিমেষে কমিয়ে ফেলতে পারে। যেহেতু এগুলো পুষ্টিকর এবং স্বাস্থ্যকর, আপনি এগুলো সহজেই খেতে পারেন। তবে স্প্রাউট খাওয়ার আগে পানিতে ভালোভাবে ধুয়ে নিতে হবে। এতে ব্যাকটেরিয়া কিছুটা কমাবে। আর যদি বদহজমসহ অন্য সমস্যা দেখা দেয়, তাহলে স্প্রাউট সঠিকভাবে রান্না করে খেলে অসুস্থ হওয়ার ঝুঁকি কমবে।  

ব্রেকফাস্টের জন্য বা স্যালাড আকারে স্প্রাউট খাওয়া খুব ভালো। স্প্রাউট খাওয়ার সঙ্গে সঙ্গে শরীরে প্রোটিনের পরিমাণও বাড়ে। ভিটামিন ‘এ, ভিটামিন ‘সি, ভিটামিন ‘ই, ভিটামিন ‘কে’ এবং বি-কমপ্লেক্সে সমৃদ্ধ হওয়ায় স্প্রাউটকে ভিটামিন বুস্টার হিসেবে ব্যবহার করা যায়।

বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, মে ১১, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।