ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

ঘরের মাকড়সা তাড়ানোর টোটকা

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
ঘরের মাকড়সা তাড়ানোর টোটকা

ঘরে মাকড়সা নেই, এমন বাড়ি খুঁজে পাওয়া মুশকিল। প্রতি সপ্তাহে ঘরদোর ঝেড়ে পরিষ্কার করছেন, ফের ঘরের সিলিংয়ের চারপাশে, বারান্দায়, রান্নাঘরে এমনকী বাথরুমেও দেখা দেয় মাকড়সার জাল! মাকড়সার উৎপাত থেকে মুক্তি পেতে জেনে নিন কয়েকটি পার্শ্বপ্রতিক্রিয়াহীন ঘরোয়া টোটকা।

 

পুদিনা পাতা: মাকড়সা পুদিনা পাতার গন্ধ সহ্য করতে পারে না। তাই ঘর থেকে মাকড়সা দূর করতে কয়েকটা পুদিনা পাতা পানির মধ্য দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এরপর ঠাণ্ডা হলে স্প্রে করা যায় এমন বোতলে ভরে ঘরের যেসব জায়গায় মাকড়সার ঘোরাফেরা বেশি সেখানে স্প্রে করুন। এই গন্ধে মাকড়সা দূরে পালাবে।

হোয়াইট ভিনিগার: মাকড়সা তাড়াতে ব্যবহার করতে পারেন হোয়াইট ভিনিগার। জেনে রাখুন মাকড়সা তাড়াতে পুদিনা পাতার থেকেও ভিনিগার বেশি কার্যকরী। ভিনিগারের সঙ্গে পরিমাণ মতো পানির সঙ্গে মিশিয়ে মাকড়সার জাল হয় এমন জায়গায় স্প্রে করুন।

পাতিলেবু: পাতিলেবু মাকড়সা তাড়াতে দারুণ কাজ করে। ঘরের যেসব জায়গায় মাকড়সার উৎপাত বেশি সেখানে লেবুর রস ঘষে দিন। চাইলে আপনি কয়েকটি লেবু নিয়ে তা থেকে রস বের করে মাকড়সার জাল হয় এমন জায়গায় স্প্রে করতে পারেন।

অ্যাসেনশিয়াল অয়েল: পিপারমেন্ট তেলের গন্ধ মাকড়সা সহ্য করতে পারে না। এছাড়া রোজ, ল্যাভেন্ডার, টি ট্রি অ্যাসেনশিয়াল অয়েল মাঝে মাঝে গোটা বাড়িতে ছড়িয়ে দিলে মাকড়সার উৎপাত কমবে। এসব পদ্ধতি ব্যবহার করতে পারলেই ঘর থেকে সহজ পদ্ধতিতে মাকড়সা দূর করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।