ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

ব্যবসায়ী নুরুল হত্যা: ১৯ বছর পর ধার্য হলো রায়ের তারিখ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
ব্যবসায়ী নুরুল হত্যা: ১৯ বছর পর ধার্য হলো রায়ের তারিখ ছবি: প্রতীকী

ঢাকা: রাজধানীর ধানমণ্ডিতে ব্যবসায়ী নুরুল ইসলাম হত্যার ১৯ বছরের বেশি সময় পর এ মামলার রায়ের জন্য আগামী ২৮ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত। রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে বুধবার (২৬ অক্টোবর) ঢাকার বিশেষ জজ-৫ এর বিচারক মো. ইকবাল হোসেন রায়ের এ দিন ধার্য করেন।

মামলার আসামিরা হলেন- আনিছুর রহমান ওরফে আনিছ, আ. মালেক, রাজীব বাহার, শাহজাহান সরদার, লিটন, রহমান ওরফে রকমত, হুমায়ন ও আবুল কালাম। আসামিদের মধ্যে দুইজন পলাতক এবং বাকি ৬ জন জামিনে আছেন।

মামলা সূত্রে জানা যায়, ছেলেদের নিয়ে ধানমণ্ডি থানাধীন কাঁঠালবাগান বাজারে মাসুম অ্যান্ড ব্রাদার্স চিকেন হাউজে মুরগীর ব্যবসার করতেন নুরুল ইসলাম। তাদের দোকানের সামনে আসামি আনিছুরের মুরগীর দোকান ছিল। নুরুল ইসলামের দোকান থেকে প্রায়ই মুরগী চুরি হতো। মুরগী চুরি ও জমিজমা নিয়ে তাদের মধ্যে বিরোধ থাকায় পূর্ব শত্রুতার জেরে ২০০৩ সালের ৩০ এপ্রিল সকাল সাড়ে ৭টার দিকে আনিছুরের কর্মচারী রাজীবকে মুরগী চুরি করতে বারণ করা হয়। এনিয়ে আসামি আনিছসহ ৮ জন তাদের দোকানে গিয়ে নুরুল ইসলামের দুই ছেলেকে মেরে আহত করে। এ সংবাদ পেয়ে নুরুল ইসলাম দোকানে এলে তাকেও পিটিয়ে আহত করে আসামিরা। এতে তিনি জ্ঞান হারিয়ে ফেলেন। এরপর তাকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় ওইদিনই নুরুল ইসলামের ছেলে হেদায়েতুল ইসলাম ধানমণ্ডি থানায় একটি মামলা করেন। মামলাটি তদন্ত করে ওই বছরের ৩০ জুন ৮ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেন ধানমন্ডি থানার এসআই আবুল কালাম। ২০১১ সালের ৯ মে আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরু হয়। মামলার বিচার চলাকালে আদালত ৩০ জন সাক্ষীর মধ্যে সাতজনের সাক্ষ্য নেন।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
কেআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।