ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

দুর্নীতির প্রতিবাদকারী মানিকগঞ্জের সেই আইনজীবীর পক্ষে রিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
দুর্নীতির প্রতিবাদকারী মানিকগঞ্জের সেই আইনজীবীর পক্ষে রিট ঘুষ-দুর্নীতির প্রতিবাদে মানিকগঞ্জ জেলা আদালত প্রাঙ্গণে মানববন্ধন করেছিলেন আইনজীবী মাহাবুবুল ইসলাম

ঢাকা: মানিকগঞ্জে ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করা ও সহযোগীদের নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করার পর আইনজীবী মাহাবুবুল ইসলামকে ১৫ দিনের জন্য পেশা থেকে বিরত থাকতে আইনজীবী সমিতির সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করা হয়েছে।

সোমবার (২৪ অক্টোবর) সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আশরাফুল ইসলাম আশরাফ এ রিট দায়ের করেন।

রিটে মানিকগঞ্জের আদালতে ঘুষ-দুর্নীতির অভিযোগের বিষয় তদন্তের নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া ওই আইনজীবীর বিষয়ে আইনজীবী সমিতিকে মানিকগঞ্জের জেলা জজের পাঠানো চিঠির বৈধতাও চ্যালেঞ্জ করা হয়েছে।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের  হাইকোর্ট বেঞ্চে এ রিটের ওপর শুনানি হতে পারে।

আবেদনে আইন সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, দুদকের চেয়ারম্যান, বার কাউন্সিলের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, গত ১৯ অক্টোবর জেলা আইনজীবী সমিতির সদস্য মাহাবুবুল ইসলামকে কারণ দর্শানোর নোটিশ দেন সমিতির সভাপতি জামিলুর রশিদ খান ও সাধারণ সম্পাদক নূরতাজ আলম বাহার। লিখিত এই নোটিশ ১৫ কার্যদিবসের জন্য তাকে আইন পেশা থেকে বিরত থাকার নির্দেশনা দেওয়া হয়।

জানা যায়, ‘ঘুষ, দুর্নীতি আর ন্যায়বিচার এক সাথে চলে না’—এই স্লোগান সংবলিত লিফলেট বিতরণ ও সহযোগীদের নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করার জন্য তাকে এই নির্দেশ দেওয়া হয়। তবে এই নির্দেশনা পাওয়ার পর পরই তিনি আবারও রাজপথে দাঁড়িয়ে এর প্রতিবাদ করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ১০ অক্টোবর জেলার আদালত প্রাঙ্গণে মাহাবুবুল ইসলামের নেতৃত্বে মানিকগঞ্জ বারের কয়েকজন আইনজীবী বিচার বিভাগে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে মানববন্ধন কর্মসূচি পালন করেন। কর্মসূচিতে তারা দাবি করেন, অ্যাফিডেভিট করতে নির্দিষ্ট ফি থেকে অতিরিক্ত ৩০০ থেকে ৫০০ টাকা আদায় করা হচ্ছে। ১ হাজার টাকার কমে কোনো নকল সরবরাহ করা হচ্ছে না। রেকর্ড রুম থেকে নথি পেতে হলে অতিরিক্ত টাকা দিতে হয়। জেলার বিচার বিভাগের কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারীদের জন্য বিচার প্রার্থীদের মামলা খরচ অনেক বেড়ে যায়।

লিখিত নোটিশে বলা হয়, মাহাবুবুর ইসলাম ও তার সহযোগী আইনজীবীদের কর্মকাণ্ডে বার ও বেঞ্চের মধ্যে দূরত্ব সৃষ্টি হয়েছে। জেলা আইনজীবী সমিতির গঠনতন্ত্রের দ্বাদশ অধ্যায়ের ২০ এর ‘ক’ অনুচ্ছেদ লঙ্ঘন করেছেন।

মানিকগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জামিলুর রশিদ খান বলেন, ‘আমরা সবাই ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে। আইনজীবী মাহাবুবুল ইসলাম প্রতিবাদের নামে তিনি সিঙ্গাইর সিনিয়র সহকারী জজ আদালতের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করেন। এর প্রেক্ষিতে গত রোববার (১৬ অক্টোবর) সিনিয়র জেলা ও দায়রা জজ বিষয়টি জানতে চেয়ে সমিতিকে এক পত্র দিয়েছেন। এ কারণে সমিতির সিদ্ধান্ত অনুযায়ী আইনজীবী মাহাবুবুল ইসলামের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। ’

এ দিকে ১৯ অক্টোবর বিকেলে নোটিশ পাওয়ার পর পরই প্রতিবাদে আদালত চত্বরের সামনে শহীদ রফিক সড়কে নেমে পড়েন আইনজীবী মাহাবুবুল ইসলাম। গলায় প্ল্যাকার্ড ঝুলিয়ে তিনি প্রতিবাদ করেন। প্ল্যাকার্ডে তিনি লেখেন, ‘ঘুষের চেয়ে ভিক্ষা উত্তম। করলাম প্রতিবাদ, হইলাম বহিষ্কার। আমাকে ভিক্ষা দিন। ’

আইনজীবী মাহাবুবুল ইসলাম বলেন, ‘ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করায় আমাকে শাস্তি দেওয়া হয়েছে। আদালতের বিচারকরা অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের কথায় প্রভাবিত হয়ে হয়রানি করছেন। যেখানে প্রতিদিন ঘুষের কারবার চলে, এর বিরুদ্ধে কথা বললে নাকি বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট হয়। এই দেশের নাগরিক হয়ে আমরা আর কত অপরাধ সহ্য করব। ’

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।