ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জমি হস্তান্তর

স্টাফ করেসপন্ডেন্ট ও উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, জুন ২২, ২০২২
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জমি হস্তান্তর

ঢাকা: ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসের জমি হস্তান্তর ও জমি অধিগ্রহণের চেক বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২২ জুন) ঢাকার কেরানীগঞ্জ থানার ঘাটারচরে ‘ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় স্থাপন শীর্ষক’ প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ের জমি অধিগ্রহণের চেক বিতরণ করা হয়।

বাংলাদেশ সরকারের দেওয়া (মোট ১৭.০৮৯৪ একর ভূমি) জমিতে সৌদি আরবের অর্থায়ানে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় স্থাপিত হবে। বিশ্বিবদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের ভবন নির্মাণের পাশাপাশি ইসলামকে নিয়ে গবেষণা কেন্দ্র এবং বিশাল খেলার মাঠও রাখা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টা ও নেতৃত্বে জাতীয় সংসদে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় আইন ২০১৩ পাস এবং রাষ্ট্রপতির সম্মতিতে প্রতিষ্ঠিত হয় বহুল প্রতিক্ষিত ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে ঢাকা জেলা প্রশাসক মো. শহীদুল হক বলেন, আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিষ্ঠিত ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসের জমি হস্তান্তর ও জমি অধিগ্রহণের চেক বিতরণ করা হলো। জমির মূল যে মালিক শুধু তাকেই জমির টাকা দিচ্ছি। যারা অন্যের জমির টাকার জন্য তদবির করতে গিয়েছিলেন তাদের গ্রফতার করা হয়েছে। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়কে জমি বুঝিয়ে দিতে পেরে আমরা আনন্দিত।

অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ বলেন, চেক বিতরণ ও জমি হস্তান্তর অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রতিষ্ঠিত মাদরাসার উচ্চ শিক্ষা নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মাণ ও বাস্তবায়নে দেশের আলেম ওলামা পীর মাশায়েখ ও ১৫০০ ফাজিল-কামিল, অনার্স-মাস্টার্স মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীদের বহুল প্রত্যাশিত স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। স্থায়ী ক্যাম্পাসের জমি বুঝে পাওয়ার মাধ্যমে মাদরাসা শিক্ষায় নব দিগন্তের সূচনা হলো।

চেক হস্তান্তর ও জমি হস্তান্তর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আবুল কালাম আজাদ, প্রকল্প পরিচালক রফিক আহমদ সিদ্দিক, রেজিস্ট্রার রেজাউল হক, উপ-রেজিস্ট্রার ড. এম আবু হানীফা, উপ-পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ড. মো. রফিক আল মামুন, শিক্ষা প্রকৌশলী অধিদপ্তর টিম, কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, জুন ২২, ২০২২
এমএমআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।