ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বাবু হত্যা: একজনের মৃত্যুদণ্ড, ৩ জনের যাবজ্জীবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, মে ৩০, ২০২২
বাবু হত্যা: একজনের মৃত্যুদণ্ড, ৩ জনের যাবজ্জীবন

ঢাকা: প্রায় ৯ বছর আগে রাজধানীর মিরপুরে স্টেশনারি দোকানদার কাজী জহুরুল ইসলাম বাবু হত্যায় মামলার এক আসামিকে মৃত্যুদণ্ড ও অপর তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।  

সোমবার (৩০ মে ) ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলাম এ রায় দেন।

 

আসামিদের মধ্যে এমদাদুল হক ওরফে গন্ডারকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন- এমদাদুলের দুই ভাই শহিদুল্লাহ ও মনির এবং তাদের সহযোগী আজাদুল। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তদের প্রত্যকেকে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে শহিদুল্লাহ পলাতন। অপর তিন আসামি কারাগারে ছিলেন। রায় ঘোষণার আগে তাদের আদালতে হাজির করা হয়। পরে সাজা পরোয়ানা দিয়ে আবার কারাগারে পাঠানো হয়।
 
মামলায় আসামিপক্ষের আইনজীবী রুহুল আমিন এ তথ্য জানান।

জানা গেছে, পূর্ব শত্রুতার জের ধরে ২০১৩ সালের ১৭ জুলাই সকাল ১১টার দিকে স্টেশনারি দোকানি কাজী জহুরুল ইসলাম বাবুকে মিরপুরের মধ্য মনিপুর এলাকার বাসা থেকে ডেকে ছুরিকাঘাতে হত্যা করে আসামিরা। এ ঘটনায় ওইদিনই নিহতের ভাই কাজী তাজুল ইসলাম মিরপুর মডেল থানায় মামলা করেন।
 
মামলাটি তদন্ত করে ২০১৪ সালের ২৬ জুলাই আদালতে চার্জশিট দাখিল করেন মিরপুর মডেল থানার সাব-ইন্সপেক্টর ইমানুর হোসেন। এরপর আদালত চার আসামির বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন। মামলার বিচার চলাকালে আদালত চার্জশিটভুক্ত ১৫ জন সাক্ষীর মধ্যে ১৩ সাক্ষ্য গ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, মে ৩০, ২০২২
কেআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।