ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

কলেজছাত্রীর অশ্লীল ছবি ভাইরাল, ৩ যুবকের জেল-জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, মে ২৯, ২০২২
কলেজছাত্রীর অশ্লীল ছবি ভাইরাল, ৩ যুবকের  জেল-জরিমানা

রাজশাহী: কলেজছাত্রীকে এডিট করা অশ্লীল ছবি পাঠানোর দায়ে বগুড়ায় তিন যুবককে ৬ বছর করে কারাদণ্ড দিয়েছেন রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালত। সেই সঙ্গে তাদের আট লাখ টাকা জরিমানাও করা হয়েছে।


রোববার (২৯ মে) দুপুরে ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান আলাদা দুটি ধারায় তাদের এই কারাদণ্ডের আদেশ দেন।

কারাদণ্ড প্রাপ্তরা হলেন- শুভাশিষ রায় কনক, শিহাবুর রহমান ওরফে শিহাব এবং আরিফুল ইসলাম আলিফ। তাদের সবার বাড়ি বগুড়া জেলায়।

দুপুরে রায় ঘোষণার সময় আসামিরা আদালতে হাজির ছিলেন। রায় ঘোষণার পর আদালতের নির্দেশে তাদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠায় পুলিশ।

রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা জানান, ঘটনাটি ছিল ২০১৯ সালের। ওই বছরের ৩ আগস্ট বগুড়ার একাদশ শ্রেণির এক ছাত্রীর হোয়াটসঅ্যাপে তার এডিট করা অশ্লীল ছবি পাঠানো হয়। এরপর ওই ছাত্রীকে তাদের সঙ্গে দেখা করাসহ কুপ্রস্তাব দেওয়া হয়। এছাড়া তার কাছে ২০ হাজার টাকা চাঁদাও দাবি করা হয়। না দিলে তার অশ্লীল ছবিগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল করে দেওয়ার হুমকি দেন আসামিরা। পরে টাকা না পেয়ে তারা এসব আপত্তিকর ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেন।

এ ঘটনায় ওই ছাত্রীর বাবা বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। এরপর পুলিশি তদন্তে ৩ আসামির জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়। এ ঘটনায় পুলিশ তাদেরকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয়। আদালতে তা গ্রহণের পর বিচার শুরু হয়। সাক্ষ্য গ্রহণ ও যুক্তিতর্ক শেষে রোববার এ রায় ঘোষণা করা হয়।

রায়ে আদালত একটি ধারায় প্রত্যেক আাসামিকে তিন বছর করে সশ্রম কারাদণ্ড এবং ৫ লাখ টাকা করে জরিমানা করেন। আরকে ধারায় আরও তিন বছর করে সশ্রম কারাদণ্ড এবং আরও তিন লাখ টাকা করে জরিমানা করেন। প্রথমটার পর দ্বিতীয় সাজা কার্যকর হবে বলেও রায়ে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, মে ২৯, ২০২২
এসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।