ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

রমনায় বোমা হামলা: বিস্ফোরক মামলায় যুক্তিতর্ক ১৪ জুন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, মে ২৬, ২০২২
রমনায় বোমা হামলা: বিস্ফোরক মামলায় যুক্তিতর্ক ১৪ জুন

ঢাকা: রমনা বটমূলে বোমা হামলার ঘটনায় বিস্ফোরক আইনের মামলায় যুক্তিতর্ক উপস্থাপনের তারিখ পিছিয়ে আগামী ১৪ জুন ধার্য করেছেন আদালত।  

বৃহস্পতিবার (২৬ মে) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক মো. রফিকুল ইসলামের আদালতে মামলাটির যুক্তিতর্ক উপস্থাপনের জন্য দিন ধার্য ছিল।

কিন্তু এদিন আসামিপক্ষ সময় আবেদন করলে বিচারক আগামী ১৪ জুন যুক্তিতর্ক উপস্থাপনের পরবর্তী দিন ধার্য করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আবু আব্দুল্লাহ ভূঞা এ তথ্য জানান।

গত ২১ মার্চ মামলাটিতে সাক্ষ্যগ্রহণ শেষ হয়। মামলায় মোট ৮৪ জন সাক্ষীর মধ্যে ৫৪ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত। এরপর গত ৩ এপ্রিল কারাগারে থাকা সাত আসামি ফৌজদারি কার্যবিধির ৩৪২ ধারায় আত্মপক্ষ সমর্থন করে নিজেদের নির্দোষ দাবি করেন। ওইদিনই আদালত যুক্তিতর্ক উপস্থাপনের জন্য ১০ এপ্রিল দিন ধার্য করেন। এরপর যুক্তিতর্কের তারিখ চতুর্থ দফায় পেছালো।  

২০০৯ সালের ১৬ এপ্রিল মামলাটিতে আদালত অভিযোগ গঠন করেন। ওই সময় বিস্ফোরক আইনের ৩ ও বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারায় অভিযোগ গঠন করা হয়। তাই ৩ ধারার সঙ্গে ৬ ধারা যুক্ত করে এবং বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারার প্রয়োজনীয়তা না থাকায় তা বাদ দিয়ে অভিযোগ গঠন করা হয়।

২০০১ সালে রমনার বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলার ঘটনাটি ঘটে। এ ঘটনায় ঘটনাস্থলেই সাতজন নিহত ও ২০ জন গুরুতর আহত হন। এ ঘটনায় বিস্ফোরক আইনে হওয়া মামলায় ২০০৯ সালে চার্জ গঠনের পর প্রথম সাতজনের সাক্ষ্যগ্রহণ হয়। পরে সাক্ষ্যগ্রহণে ধীরগতি চলে আসে।

এ ঘটনায় দায়ের হওয়া হত্যা মামলার রায় হয় ২০১৪ সালের ২৩ জুন। রায়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নানসহ আটজনকে মৃত্যুদণ্ড ও ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আদালত।  

মামলায় সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিনসহ চার আসামি এখনও পলাতক। অবশ্য অন্য মামলায় মুফতি আব্দুল হান্নানের মৃত্যুদণ্ড ইতোমধ্যেই কার্যকর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, মে ২৬, ২০২২
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।