ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

ঠিকাদার সাঈদ খুন: মৃত্যুদণ্ডের ৫ আসামি হাইকোর্টে খালাস

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, মে ২২, ২০২২
ঠিকাদার সাঈদ খুন: মৃত্যুদণ্ডের ৫ আসামি হাইকোর্টে খালাস

ঢাকা: ২০০৮ সালে গাজীপুর সিটি করপোরেশনের ধীরাশ্রম এলাকার ঠিকাদার আবু সাঈদ হত্যা মামলায় বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৫ আসামিকে খালাস দিয়েছেন হাইকোর্ট।

এ মামলার ডেথ রেফারেন্স ও আপিলের ওপর শুনানি শেষে রোববার (২২ মে) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।



আদালতে আসামিপক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, আইনজীবী হেলাল উদ্দিন মোল্লা। পলাতকদের পক্ষে ছিলেন আইনজীবী শফিকুল ইসলাম কাজল।

রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো.আমিনুল ইসলাম।

পূর্ব-শত্রুতার জেরে ২০০৮ সালের ১৭ জুন রাতে ধীরাশ্রম এলাকার মাটি সরবরাহের ঠিকাদার ব্যবসায়ী মো. আবু সাঈদকে (৪২) বাড়ি থেকে ডেকে নেন আসামিরা। পরে রাত ১১টার দিকে আসামিরা তাকে মারধর ও শ্বাসরোধে হত্যা করে পার্শ্ববর্তী ধীরাশ্রম রেলস্টেশনের কাছে ফেলে রাখেন। খবর পেয়ে পরদিন নিহত আবু সাঈদের বাবা মো. নুরুল ইসলাম ওরফে নুরু মিয়া ঘটনাস্থলে গিয়ে মরদেহ শনাক্ত করেন এবং পুলিশে খবর দেন। ওইদিনই ছেলে হত্যার ঘটনায় একই এলাকার ইয়াকুব, দেলোয়ার, মাসুদ ও হান্নানের নামোল্লেখ ও অজ্ঞাতপরিচয় তিন-চারজনকে আসামি করে জয়দেবপুর থানায় একটি হত্যা মামলা করেন।

এ মামলার বিচার শেষে ২০১৬ সালের ৪ সেপ্টেম্বর গাজীপুরের জেলা ও দায়রা জজ এ কে এম এনামুল হক রায় ঘোষণা করেন। রায়ে পাঁচজনকে মৃত্যুদণ্ড ও একজনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেন আদালত।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন-গাজীপুর সিটি করপোরেশনের ধীরাশ্রম এলাকার মো. ইয়াকুব আলী, মো. হান্নান ওরফে হান্নু, মো. দেলোয়ায়ার হেসেন ওরফে দেলু, মো. মনির ও মো. ইকবাল হোসেন। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত হলেন-একই এলাকার মো. মাসুদ ওরফে মাইছ্যা। পরে মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য নথি হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামি দেলোয়ার, হান্নান ও ইকবাল আপিল করেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিনুল ইসলাম বলেন, আসামিদের ১৬৪ ধারা জবানবন্দি আমলে নেননি হাইকোর্ট। এটি সহ বিভিন্ন বিবেচনায় ৫ আসামির মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স খারিজ করেছেন হাইকোর্ট। এখন এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন রাষ্ট্রপক্ষ।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, মে ২২, ২০২২
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।