ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

আইন ও আদালত

জুডিশিয়ারিতে আসছে ‘প্রধান বিচারপতি’ পদক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
জুডিশিয়ারিতে আসছে ‘প্রধান বিচারপতি’ পদক

ঢাকা: বিচার বিভাগীয় কর্মকর্তা তথা নিম্ন আদালতের বিচারকদের জন্য প্রবর্তন করা হচ্ছে 'প্রধান বিচারপতি পদক'।

এ বিষয়ে নীতিমালা প্রণয়ন ও বাছাইয কার্যক্রম পরিচালনায় একটি কমিটি গঠন করা হয়েছে।

এ কমিটি গঠন করার তথ্য বৃহস্পতিবার (২১ এপ্রিল) জানিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

২ এপ্রিল এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছিলেন, আমি প্রধান বিচারপতি হয়ে খোঁজ খবর নিয়ে জেনেছি, আমাদের দেশে অধিকাংশ জুডিসিয়াল কর্মকর্তাই সৎ, মাত্র হাতে গোনা কয়েকজন অসৎ কর্মকর্তার জন্য জুডিশিয়ারি ক্ষতিগ্রস্ত হয় তাহলে তাদের শনাক্ত করবো। আর তাদের ক্ষেত্রে আমাদের কোনো পোষ থাকবে না।

প্রধান বিচারপতি আরও বলেছিলেন, এরই মধ্যে আমি একটি কমিটি করে দিয়েছি। যারা ভালো করবে তাদেরকে প্রত্যেক বছর ‘প্রধান বিচারপতি’ পদক দেওয়া হবে।

এ অবস্থায় আজ সুপ্রিম কোর্ট প্রশাসন জানায়, ‘প্রধান বিচারপতি পদক" বিষয়ক নীতিমালা প্রণয়নসহ বাছাই কার্যক্রম পরিচালনায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারপতিদের সমন্বয়ে জাজেস কমিটি গঠিত হয়েছে। কমিটি নীতিমালা প্রণয়নসহ বাছাই কার্যক্রম পরিচালনা করবেন।  

কমিটির সভাপতি করা হয়েছে আপিল বিভাগের বিচারপতি বোরহান উদ্দিনকে।

সদস্য হিসেবে রয়েছেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ফারাহ মাহবুব, বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী,বিচারপতি এস এম কুদ্দুস জামান, বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর এবং বিচারপতি মো. আখতারুজ্জামান।

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
ইএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa