ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

দেশের ৫৪ নদী দূষণমুক্ত করতে নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
দেশের ৫৪ নদী দূষণমুক্ত করতে নোটিশ ছবি: সংগৃহীত

ঢাকা: দেশের ৫৪টি নদী দূষণমুক্ত করতে একটি সময়ভিত্তিক কর্মপরিকল্পনা প্রণয়নের দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। এ নিয়ে তারা সরকার বরাবর আইনি নোটিশ পাঠিয়েছে।

সোমবার (১৮ এপ্রিল) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন, শিল্প, নৌ পরিবহন, ভূমি, মৎস্য ও প্রাণী সম্পদ, পানি সম্পদ, কৃষি, অর্থ, জনপ্রশাসন ও স্থানীয় সরকার বিভাগের সচিব, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শক, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, এবং বাংলাদেশ আভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান বরাবরে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে দাবি জানানো হয়েছে- নদীসমূহের দূষণের উৎস চিহ্নিতকরণ ও দূষণকারীর পূর্ণ তালিকা প্রস্তুত এবং দূষণ প্রতিরোধ করতে হবে। দূষণকারীকে আইনের আওতায় এনে যথাযথ শাস্তি দেওয়া ও ক্ষতিপূরণ আদায় করতে হবে। অতি দূষিত ও প্রাণহীন নদীগুলোকে প্রতিবেশগত সংকটাপন্ন ঘোষণা ও সেই অনুযায়ী রক্ষণাবেক্ষণ করতে হবে।

ঢাকা বিভাগের নদীগুলো হলো- বুড়িগঙ্গা, ব্রহ্মপুত্র, শীতলক্ষ্যা, তুরাগ, ধলেশ্বরী, মেঘনা, বালু, আড়িয়াল খাঁ, ময়নাকাটা, বিলপদ্ম, কীর্তিনাশা, সুতি, পারুলি, চিলাই, কালিগঙ্গা, পদ্মা, বানার, লৌহজং ও বংশী।

রাজশাহী বিভাগের নদীগুলো হলো- যমুনা, করতোয়া, গঙ্গা, আত্রাই, নারোদ, ইছামতি। রংপুরের বিভাগের- তিস্তা ও খড়খড়িয়া। ময়মনসিংহ বিভাগের- ক্ষীরু। চট্টগ্রাম বিভাগের- কর্ণফুলী, হালদা, বিল ডাকাতিয়া ও তিতাস। খুলনা বিভাগের- ময়ূর, ভৈরব, রুপসা, মাথাভাঙ্গা, পশুর, কাকশিয়ালী, গড়াই, মধুমতি, কুমার।

এছাড়া, বরিশাল বিভাগের নদীগুলো হলো- কীর্তনখোলা, সুগন্ধা, লোহালিয়া, তেঁতুলিয়া, খাকদোনা, শিববাড়ীয়া। সিলেট বিভাগের নদীগুলো- সুরমা, কুশিয়ারা, সুতাং, সোনাই, কোরাঙ্গী, বরাক, ধোলাই।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
ইএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad