ঢাকা, রবিবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

রফিকুল মাদানীর মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়নি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
রফিকুল মাদানীর মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়নি মাওলানা রফিকুল ইসলাম মাদানী -ফাইল ছবি

ঢাকা: মতিঝিল থানায় হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় শিশুবক্তা খ্যাত মাওলানা রফিকুল ইসলাম মাদানীসহ দুইজনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরু হয়নি। বুধবার (৩০ মার্চ) এই মামলায় সাক্ষ্যগ্রহণের দিন ধার্য ছিল।

তবে এদিন রাষ্ট্রপক্ষে কোনো সাক্ষী হাজির না হওয়ায় ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামস জগলুল হোসেন আগামী ১১ মে সাক্ষ্যগ্রহণের নতুন দিন ধার্য করেন। মামলার অপর আসামি হলেন মাহমুদুল হাসান ওরফে মুর্তজা।

গত ২২ ফেব্রুয়ারি এই মামলায় রফিকুল মাদানীসহ দুইজনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন একই ট্রাইব্যুনাল৷ একই সঙ্গে এ মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য ৩০ মার্চ দিন ধার্য করেন।

২০২১ সালের ২১ অক্টোবর মামলার তদন্ত কর্মকর্তা (আইও) ডিবি পরিদর্শক রেজাউল করিম ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশিট জমা দেন।

আদনান শান্ত নামের এক ব্যক্তি একই বছর ৭ এপ্রিল মাওলানা রফিকুল ইসলাম মাদানীসহ ৫ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মতিঝিল থানায় মামলাটি করেন।

মামলার এজাহারে বলা হয়, ইউটিউব ও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে মাওলানা রফিকুল ইসলাম মাদানী রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে বিভিন্ন ধরনের উস্কানিমূলক বক্তব্য ছড়াচ্ছেন। তার এসব বক্তব্যে দেশের সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে এবং নিরাপত্তা হুমকির মুখে পড়ছে।
রাষ্ট্রবিরোধী ও উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে গাজীপুরের গাছা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়। গত ২৬ জানুয়ারি ওই মামলাতেও অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন ট্রাইব্যুনাল।

২০২১ সালের ৭ এপ্রিল ভোরে নেত্রকোনার পূর্বধলা উপজেলার লেটিরকান্দার নিজ বাড়ি থেকে রফিকুল ইসলামকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব)। এরপর তাকে কয়েক দফা রিমান্ডে পাঠিয়েছেন আদালত।   এই মামলায় বর্তমানে তিনি উচ্চ আদালত থেকে জামিনে রয়েছে। তবে তার বিরুদ্ধে অন্য আরও মামলা থাকায় এখনও মুক্তি পাননি।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
কেআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।