ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

আপিল বিভাগে শপথ নেওয়া হলো না বিচারপতি নাজমুল আহাসানের 

  স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২২
আপিল বিভাগে শপথ নেওয়া হলো না বিচারপতি নাজমুল আহাসানের 

ঢাকা: বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ২০১০ সালের ১৮ এপ্রিল হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছিলেন। দুই বছর পর ২০১২ সালের ১৫ এপ্রিল তিনি হাইকোর্ট বিভাগের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান।


 
প্রায় ১০ বছরের মাথায় এসে গত ৯ জানুয়ারি আরও তিনজনসহ আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছিলেন বিচারপতি নাজমুল আহাসান। প্রজ্ঞাপন অনুসারে শপথের দিন থেকে এ নিয়োগ কার্যকর হওয়ার কথা। কিন্তু ওই সময় তিনি করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অন্য তিন বিচারপতি শপথ নিয়ে আপিল বিভাগে বিচারকাজ পরিচালনা করছেন। কিন্তু বিচারপতি নাজমুল আহাসান আর শপথ নিতে পারেননি।       
 
শুক্রবার (৪ ফেব্রুয়ারি) সকাল সোয়া ৬টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেছেন বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।  

আরও পড়ুন: বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান আর নেই 

সাইফুর রহমান আরো জানান, বিচারপতি এফ আর এম নাজমুল আহাসানের নামাজে জানাজা সকাল ১১টায় বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন সংলগ্ন প্রাঙ্গণে (কার পার্কিং) অনুষ্ঠিত হবে।
 
এ বিচারপতির মৃত্যুতে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী গভীর শোক প্রকাশ করেছেন। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।
 
বিচারপতি নাজমুল আহাসান ১৯৫৫ সালের ১৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি বিএ (সম্মান) ও এমএ ডিগ্রি অর্জনের পর এলএলবি পাস করেন। ১৯৮৬ সালের ১৮ মার্চ জেলা আদালত ১৯৯৪ সালের ২২ জানুয়ারি হাইকোর্ট বিভাগ এবং ২০০৯ সালের ১৩ ডিসেম্বর আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন তিনি।
 
সংবিধান অনুয়ায়ী বিচারপতিদের অবসরের মেয়াদ ৬৭ বছর। সেই হিসেবে বিচারপতি নাজমুল আহাসানের অবসর গ্রহণের তারিখ ছিল আগামী ১৪ ফেব্রুয়ারি।
 
বাংলাদেশ সময়: ১০১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২২
ইএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।