ঢাকা, সোমবার, ২ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

স্ত্রীর নগ্ন ভিডিও ফেসবুকে ভাইরাল, স্বামীর ১০ বছর কারাদণ্ড 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
স্ত্রীর নগ্ন ভিডিও ফেসবুকে ভাইরাল, স্বামীর ১০ বছর কারাদণ্ড  প্রতীকী ছবি

রাজশাহী: স্ত্রীর নগ্ন ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল করার দায়ে স্বামীর ১০ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। একই সঙ্গে নগদ ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড। জরিমানার টাকা বাদীকে দেওয়ার জন্য বিশেষভাবে নির্দেশনা দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনালে তথ্যপ্রযুক্তি আইনে করা এ মামলার রায় ঘোষণা করা হয়। সাক্ষ্যপ্রমাণ শেষে আদালতের বিচারক জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।  

এ সময় আসামি আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর তাকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

সাইবার ট্রাইব্যুনালে ১০ বছরের সাজাপ্রাপ্ত ওই আসামির নাম মানিক হোসেন। তিনি রাজশাহীর চারঘাট উপজেলার ঝিকড়া গ্রামের সাইফুল ইসলামের ছেলে।

ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) ইসমত আরা বাংলানিউজকে বলেন, চারঘাটে স্ত্রীর নগ্ন ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেওয়ার অভিযোগে স্বামীর ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। একই সঙ্গে তাকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। মামলাটির আপিল নিষ্পত্তির পর ওই জরিমানার টাকা বাদীকে দিতে আদালত বিশেষভাবে নির্দেশনা দিয়েছেন।  

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, মানিকের সঙ্গে তার স্ত্রীর ছয় বছর আগে বিয়ে হয়। বিয়ের আগে থেকেই মানিকের সঙ্গে একাধিক নারীর অনৈতিক সম্পর্ক ছিল। বিয়ের ছয় বছর পর এগুলো জানতে পেরে ভুক্তভোগী বাধ্য হয়ে বিয়ে বিচ্ছেদ করেন। এরপর আসামি ক্ষিপ্ত হয়ে তাদের বিবাহিত সম্পর্কে থাকাকালীন সময়ের কিছু গোপন ছবি ও ভিডিও ফেসবুকে ভাইরাল করে দেন। এতে ভুক্তভোগী ও তার পরিবার সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হন। পরে ভুক্তভোগী সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা করেন। বিয়ের আগে এমন বিভিন্ন ঘটনায় মানিক হোসেনের বিরুদ্ধে আরও তিনটি মামলা রয়েছে।

সর্বশেষ মামলায় আদালতে মানিক হোসেনের বিরুদ্ধে ৮ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়। সাক্ষ্যগ্রহণ শেষে আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় বৃহস্পতিবার এ রায় ঘোষণা করা হয়। রায়ের পর তাকে কারাগারে পাঠানো হয়।  

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
এসএস/জেএইচটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa