ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

জেএমবির শীর্ষ জঙ্গি সালেহীনের মৃত্যুদণ্ড বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২১
জেএমবির শীর্ষ জঙ্গি সালেহীনের মৃত্যুদণ্ড বহাল সালাউদ্দিন সালেহীন

ঢাকা: ২০০৪ সালে জামালপুরে গণি গোমেজ নামে এক ব্যক্তিকে হত্যা মামলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির অন্যতম শীর্ষ জঙ্গি সালাউদ্দিন সালেহীনের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন আপিল বিভাগ।

মঙ্গলবার (২৩ নভেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ সালেহীনের আপিল খারিজ করে রায় দেন।

তবে অপর জঙ্গি রাকিব নিহত হওয়ায় তার আপিল বাতিল ঘোষণা করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাছান চৌধুরী।

২০০৪ সালে জামালপুরে গণি গোমেজকে হত্যা করেন জেএমবির জঙ্গিরা। ওই মামলায় ২০০৬ সালে সালেহীন ও রাকিবকে গ্রেফতার দেখানো হয়। সেই মামলায় ওই বছরই ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ তাদের মৃত্যুদণ্ড দেন।

পরে হাইকোর্ট বিভাগও ফাঁসি বহাল রাখেন। হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন এই জঙ্গিরা।

কিন্তু ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি ময়মনসিংহের ত্রিশালে প্রিজন ভ্যান থেকে জেএমবির তিন দুর্ধর্ষ জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার ঘটনা ঘটে। জেএমবির শীর্ষ পর্যায়ের এ তিন নেতা হলেন—মৃত্যুদণ্ডে দণ্ডিত সালাউদ্দিন সালেহীন ওরফে সানি (৩৮), রাকিবুল হাসান ওরফে হাফেজ মাহমুদ (৩৫) এবং যাবজ্জীবন সাজার আসামি জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজান (৩৫)।

পরে পুলিশের অভিযানে জঙ্গি রাকিব নিহত হন। কিন্তু পালিয়ে যান জঙ্গি সালেহীন।

গত সপ্তাহে ওই আপিলের শুনানিতে আসামি পক্ষে শুনানি করেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী নাহিদ মাহতাব। শুনানির এক পর্যায়ে আপিল বিভাগ আসামিদের বিষয়ে সর্বশেষ তথ্য জানতে চান। এরপরই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাছান চৌধুরী আসামিদের বিষয়ে সর্বশেষ তথ্য আদালতকে অবহিত করেন।

সেখানে বলা হয়, ২০১৪ সালে ত্রিশালে প্রিজন ভ্যানে হামলা চালিয়ে তিন জঙ্গিকে ছিনিয়ে নেয় জঙ্গিরা। তার মধ্যে সালেহীন ছিলেন। আজ পর্যন্ত তার খোঁজ পাওয়া যায়নি। তিনি এখনো পলাতক। তবে জঙ্গি রাকিবকে গ্রেফতার করতে গেলে তিনি পালিয়ে যাওয়ার সময় পুলিশের গুলিতে নিহত হন। এরপরই আপিল বিভাগ জঙ্গি সালেহীনের আপিল খারিজ করে দেন। আর জঙ্গি রাকিবের আপিল অ্যাবেটেট (বাতিল) ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২১/আপডেট: ১৯৪৬ ঘণ্টা
ইএস/এমএমজেড/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa