ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠন না করায় হাইকোর্টের উষ্মা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠন না করায় হাইকোর্টের উষ্মা

ঢাকা: জমি সংক্রান্ত মামলার রায়, ডিক্রি ও আদেশের নিষ্পত্তির জন্য ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠন না করায় উষ্মা প্রকাশ করেছেন হাইকোর্ট।  

জমির মালিকানায় বিরোধ নিয়ে এক রিটের শুনানিতে রোববার উচ্চ আদালত বলেছেন, ‘২০০৪ সালে আইন হয়েছে।

আছে আদালতের রায় ও নির্দেশ। তা সত্ত্বেও ১৭ বছরেও আপিল ট্রাইব্যুনাল গঠন হলো না, যা আদালতের জন্য বিরক্তিকর।  

আবেদনকারী পক্ষে রুল জারি এবং স্থিতাবস্থা দিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এমন মন্তব্য করেন।  

আদালতে আবেদনকারী পক্ষে ছিলেন আইনজীবী নসীব কায়সার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

রিটকারী মো. আশরারুল আজিম ডেমরার ডগার মৌজায় অবস্থিত সাড়ে চার কাটা জমি নিয়ে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের দুটি রায় ও সিদ্ধান্তের বৈধতা নিয়ে আবেদন করেন। সে আবেদনের শুনানি নিয়ে আদালত স্থিতাবস্থা ও রুল জারি করেন।

শুনানিতে রাষ্ট্রপক্ষকে উদ্দেশ্যে করে আদালত বলেন, ১৭ বছরেও আপিল ট্রাইব্যুনাল গঠন করতে পারেননি। ভূমি মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে কথা বলেন। কী পদক্ষেপ নিয়েছেন জানান। ব্যবস্থা না নেওয়া হয়ে থাকলে প্রয়োজনে সচিবকে ডেকে আনা হবে।

২০১৯ সালের ২৫ জুলাই হাইকোর্ট এক রায়ে ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠন করতে ভূমি মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। রায়ের অনুলিপি পাওয়ার ৯০ দিনের মধ্যে রায়ের আদেশ বাস্তবায়ন করে ভূমি মন্ত্রণালয়ের সচিবকে হলফনামা দাখিল করতে বলা হয়েছিলো। কিন্তু এখনো তা বাস্তবায়ন করা হয়নি।  

আইনজীবী নসীব কায়সার জানান, যদি আপিল ট্রাইব্যুনাল হতো তাহলে আমাদের হাইকোর্টে আসতে হতো না। আর হাইকোর্টে এসব মামলার জট বাড়তো না। এ কারণে আদালত উষ্মা প্রকাশ করেছেন। আদালত ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে এ বিষয়ে ভূমি সচিবের সঙ্গে যোগাযোগ করতে বলেছেন।  

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
ইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa