ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

‘অনলাইন আইনি তথ্য ও সেবা কেন্দ্র’ চালু করলো ফ্রেন্ডশিপ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
‘অনলাইন আইনি তথ্য ও সেবা কেন্দ্র’ চালু করলো ফ্রেন্ডশিপ

ঢাকা: প্রান্তিক অঞ্চলে মানুষের সুবিচার নিশ্চিতে ‘অনলাইন আইনি তথ্য ও সেবা কেন্দ্র’ চালু করলো উন্নয়ন সহযোগী সংস্থা ফ্রেন্ডশিপ।  

বুধবার (১৫ সেপ্টেম্বর) উত্তরের জেলা কুড়িগ্রামের ‘চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনে’ এ সেবা কেন্দ্রের উদ্বোধন করেন সিনিয়র জেলা ও দায়রা জজ এবং কুড়িগ্রাম জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মো. আব্দুল মান্নান।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, গণমানুষের জন্য আদালতে আইনি সেবা এবং সুবিচার প্রাপ্তি সহজ করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। কুড়িগ্রামে ‘অনলাইন আইনি তথ্য ও সেবা কেন্দ্র’ চালু হওয়ায় প্রান্তিক ও সুবিধা বঞ্চিতদের আইনগত অধিকার নিশ্চিত করা যাবে বলে আশা করেন তিনি। আদালতে আইনি সেবা প্রাপ্তিতে ফ্রেন্ডশিপের এমন উদ্যোগের প্রশংসাও করেন জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক।

বিচারক, আইনজীবী এবং জেলা আইনি সহায়তা সংস্থার কর্মকর্তাদের নিয়ে আয়োজিত অনলাইন উদ্বোধনী আলোচনায় স্বাগত বক্তব্য দেন ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক রুনা খান। তিনি জানান, ব্রহ্মপুত্র নদের মাধ্যমে মূল ভূ-খণ্ড থেকে বিচ্ছিন্ন কুড়িগ্রামের রৌমারী, রাজিবপুর এবং চিলমারী উপজেলাধীন চরের কয়েক লাখ জনগোষ্ঠী। তাদের পক্ষে জেলা আদালতে এসে আইনি সেবা নেওয়া খুবই কঠিন। বেশিরভাগ চরে লিগ্যাল বুথ স্থাপনের মাধ্যমে অনেক আগে থেকেই আইনি সেবা দিয়ে যাচ্ছে ফ্রেন্ডশিপ। এখন চরের মানুষের পাশাপাশি কুড়িগ্রামের জনগণের সেবায় জেলা আদলত ভবনে চালু হচ্ছে ফ্রেন্ডশিপের ‘অনলাইন আইনি তথ্য ও সেবা কেন্দ্র’। ফলে অনলাইন বা অফলাইনে সব ধরনের আইনি সেবা পাবেন স্থানীয় বাসিন্দারা।

উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে প্রধান অতিথি হিসেবে যোগ দেন, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক এবং সিনিয়র জেলা ও দায়রা জজ মো. সাইফুল ইসলাম। আরও যোগ দেন, কুড়িগ্রাম জেলা প্রশাসক মো. রেজাউল করিম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল বিচারক এবং জেলা ও দায়রা জজ আমলান কুসুম জিসনু, কুড়িগ্রাম চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর কবির শিপন, কুড়িগ্রাম পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা, জেলা লিগ্যাল এইড কর্মকর্তা এবং সিনিয়র সহকারী জজ মো. কুদরত-ই-খুদা এবং আইন সংশ্লিষ্ট বিশিষ্টজনরা। কুড়িগ্রামের মত প্রান্তিক জেলায় ‘অনলাইন আইনি তথ্য ও সেবা কেন্দ্র’ চালু করার কাজে সহযোগিতার জন্য বিদেশি সংস্থা, এরিকস ডেভেলপমেন্ট পার্টনার এবং ফ্রেন্ডশিপ লুক্সেমবার্গকে ধন্যবাদ জানান বক্তারা।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
এমএইচ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa