ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

দুদকের সহকারী পরিচালক আবদুল ওয়াদুদকে হাইকোর্টে তলব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২১
দুদকের সহকারী পরিচালক আবদুল ওয়াদুদকে হাইকোর্টে তলব

ঢাকা: কিশোরগঞ্জে ভূমির ক্ষতিপূরণের ৫ কোটি টাকা আত্মসাৎ মামলার তদন্ত কর্মকর্তা দুর্নীতি দমন (দুদক) কমিশনের সহকারী পরিচালক আবদুল ওয়াদুদকে তলব করেছেন হাইকোর্ট।  

এ মামলায় জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা সিরাজুল ইসলাম চার্জশিট থেকে অব্যাহতি চেয়ে করা এক আবেদনের শুনানিতে বুধবার (১৮ আগস্ট) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মজিবুর রহমানের ভার্চ্যুয়াল বেঞ্চ স্ব প্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেন।

 

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো আশরাফ উদ্দিন ভুঁইয়া।  

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক জানান, কিশোরগঞ্জের সাবেক ভূমি অধিগ্রহণ কর্মকর্তা মো. সেতাফুল ইসলামের ৫ কোটি টাকা আত্মসাতের মামলায় ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারার জবানবন্দিতে থাকা জেলা প্রশাসক আজিম উদ্দিন বিশ্বাস ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দুলাল চন্দ্র সূত্রধরের নাম অভিযোগ পত্রে না আসায় তদন্তকারী কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক আবদুল ওয়াদুদকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ২৪ আগস্ট সকাল সাড়ে ১০টায় হাইকোর্টে উপস্থিত হয়ে এর ব্যাখ্যা দিতে হবে।  

ভূমি অধিগ্রহণের ৫ কোটি টাকা আত্মসাতের ঘটনায় ২০১৮ সালের ১৭ জানুয়ারি দুদকের ময়মনসিংহের সহকারী পরিচালক রাম প্রসাদ মণ্ডল কিশোরগঞ্জ মডেল থানায় মামলা করেন। এ মামলায় একই দিন সেতাফুল ইসলামকে গ্রেফতার করে দুদক।

পরে মামলাটি তদন্ত করে ২০১৯ সালের ৩১ জুলাই চার্জশিট দেন তদন্তকারী কর্মকর্তা আবদুল ওয়াদুদ। চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি এ মামলায় ৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন বিচারিক আদালত।  

চার্জশিটভুক্ত সাবেক ভূমি অধিগ্রহণ কর্মকর্তা মো. সেতাফুল ইসলাম ছাড়াও অন্য আসামিরা হলেন- কিশোরগঞ্জের জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম, সাবেক সুপার ও ঢাকা হিসাব মহানিয়ন্ত্রক কার্যালয়ের নিরীক্ষা ও হিসাবরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ গোলাম হায়দার, কিশোরগঞ্জ জেলা হিসাবরক্ষণ কার্যালয়ের অডিটর মো. সৈয়দুজ্জামান, অফিস সহায়ক মো. দুলাল মিয়া, সোনালী ব্যাংক কিশোরগঞ্জ শাখার সাবেক এজিএম ও বর্তমানে ময়মনসিংহের এজিএম মাহবুবুল ইসলাম খান, পূবালী ব্যাংক কিশোরগঞ্জ শাখার ব্যবস্থাপক মুখলেছুর রহমান, মেসার্স সাদিয়া এন্টারপ্রাইজের প্রোপ্রাইটর আমিনুল ইসলাম ও রাজধানীর ডেমরা থানা এলাকার বাসিন্দা জাহাঙ্গীর আলম।  

এর মধ্যে সিরাজুল ইসলাম অব্যাহতি চেয়ে আবেদন করেন। তার আবেদন নাকচ হওয়ার পর তিনি হাইকোর্টে আবেদন করেন।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২১
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।