ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

আইন ও আদালত

বিএনপির মিল্লাতের দণ্ডের বিরুদ্ধে চলছে আপিল শুনানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, জুন ২৪, ২০২১
বিএনপির মিল্লাতের দণ্ডের বিরুদ্ধে চলছে আপিল শুনানি

ঢাকা: অবৈধ সম্পদ অর্জনের মামলায় বিএনপির সাবেক সংসদ সদস্য রশিদুজ্জামান মিল্লাতকে দুই ধারায় আট বছরের দেওয়া দণ্ডের বিরুদ্ধে হাইকোর্টে পুনরায় আপিল শুনানি অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার (২৪ জুন) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মজিবুর রহমানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চে এ শুনানি হচ্ছে।

দুদকের পক্ষে শুনানি করছেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে রয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক, সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি ও মো. সাইফুর রহমান সাইফ।

মিল্লাতের পক্ষে শুনানিতে রয়েছেন আইনজীবী মো. বদরুদ্দোজা (বাদল)।

আমিন উদ্দিন মানিক জানান, এম রশিদুজ্জামান মিল্লাত, তার স্ত্রী সাবিরা সুরাইয়া ও ছেলে সাঈদ বিন জামান (সৌরভ) বিরুদ্ধে পাঁচ কোটি এক লাখ ৫৭ হাজার ৫৪১ টাকার বৈধ উৎসের সঙ্গে অসংগতিপূর্ণ ও জ্ঞাত আয়ের উৎস বহির্ভূত সম্পদের মালিকানা অর্জন ও সম্পদ বিবরণীতে চার কোটি ৮২ লাখ পাঁচ হাজার ৬৯৫ টাকার সম্পদের তথ্য গোপন করার অভিযোগে ২০০৭ সালের ৩ জুন দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক মোবারা খানম গুলশান থানায় মামলা করেন।

এ মামলায় একই বছরের ২ অক্টোবর কমিশনের সহকারী পরিচালক মোহাম্মদ ইব্রাহিম অভিযোগপত্র দাখিল করেন।

বিচার শেষে ২০০৮ সালের ২৯ জানুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক মো. ফিরোজ আলম কমিশন আইনের ২৬(২) ধারা অনুসারে ১ (এক) বছরের বিনাশ্রম কারাদণ্ড এবং ২৭(১) ধারা ও দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭ এর ৫(২) ধারায় ৭ (সাত) বছরের সশ্রম কারাদণ্ড দেন।

একইসঙ্গে ১০ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ১ (এক) বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

এ রায়ের বিরুদ্ধে রশিদুজ্জামান মিল্লাত হাইকোর্টে আপিল করলে ২০১০ সালের ১৭ আগস্ট তাকে খালাস দেন।

সেই রায়ের বিরুদ্ধে আপিলের পর ২০১৫ সালের ১০ সেপ্টেম্বর খালাসের রায় বাতিল করে হাইকোর্টে মামলাটি পুনরায় শুনানি জন্য পাঠান আপিল বিভাগ।

সে অনুসারে আপিলের ওপর পুনরায় শুনানি শুরু হয়েছে বলে জানান আমিন উদ্দিন মানিক।  

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, জুন ২৪, ২০২১
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa