ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

নিয়মিত আদালত খুলে দেওয়ার দাবি ঢাকা বারের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১১ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২১
নিয়মিত আদালত খুলে দেওয়ার দাবি ঢাকা বারের ...

ঢাকা: লকডাউনের সময় আগামী ২৮ এপ্রিল পর্যন্ত বর্ধিত হওয়ায় স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত আদালত খুলে দেওয়ার দাবি জানিয়েছে ঢাকা আইনজীবী সমিতি।

মঙ্গলবার (২০ এপ্রিল) প্রধান বিচারপতি বরাবর সমিতির সভাপতি আবদুল বাতেন ও সাধারণ সম্পাদক খন্দকার মো. হজরত আলী স্বাক্ষরিত এক আবেদনে এই আহ্বান জানানো হয়।

আবেদনে বলা হয়, মন্ত্রী পরিষদ বিভাগ কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপনে লকডাউনের মেয়াদ ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। ইতোমধ্যে অধস্তন অধিকাংশ আদালত বন্ধ থাকায় বিচার প্রার্থীরা আইনগত প্রতিকার থেকে বঞ্চিত হচ্ছে। বিচার প্রত্যাশী ব্যক্তিরা মামলা রুজু করতে পারছে না। আবার বিজ্ঞ আদালত থেকে আসামিদের প্রতি গ্রেফতারি পরোয়ানা ইস্যু থাকায় তারা আত্মসমর্পণ করতে না পারায় তারা নানাভাবে হয়রানির শিকার হচ্ছে।

সে কারণে স্বাস্থ্যবিধি মেনে অধস্তন আদালত সমূহ খোলা রেখে বিচারকার্য পরিচালনায় ঢাকা বারের পক্ষ থেকে তিন দফা সুপারিশ করা হয়।

সুপারিশ সমূহ হলো- প্রথমত, অধস্তন আদালতে হাজতি আসামি ও আত্মসমর্পণকারী আসামিদের জামিন শুনানির ব্যবস্থা গ্রহণ করা। দ্বিতীয়ত, দেওয়ানী ও ফৌজদারি মামলা রুজুসহ অতীব জরুরি বিষয়ে শুনানির ব্যবস্থা গ্রহণ করা। তৃতীয়ত, চেক ডিজঅনার সম্পর্কিত নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট এক্ট এর মামলা আইনগত সময়ের মধ্যে রুজুর ব্যবস্থা করা এবং উক্ত আইনে সাজাপ্রাপ্ত আত্মসমর্পণ ও দণ্ডপ্রাপ্ত জেলে থাকা আসামিদের জামিন শুনানির ব্যবস্থা গ্রহণ করা।

উল্লেখ্য, গত ৫-১১ এপ্রিল প্রথম দফা লকডাউনের সময় অধস্তন সবধরনের আদালত বন্ধ থাকে। ২১ এপ্রিল পর্যন্ত দ্বিতীয় দফায় কঠোর লকডাউন শুরু হলে নিম্ন আদালতে জামিন শুনানির জন্য ভার্চ্যুয়াল আদালত চালু করা হয়। এখন তৃতীয় দফায় সেই লকডাউন ফের ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ানো হলো।

বাংলাদেশ সময়: ২৩১১ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২১
কেআই/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad