ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

লকডাউনে যেভাবে চলবে নিম্ন আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
লকডাউনে যেভাবে চলবে নিম্ন আদালত

ঢাকা: ১৪ থেকে ২১ এপ্রিল পরযন্ত সার্বিক কার্যাবলী/চলাচলে বিধি-নিষেধ আরোপের মধ্যে স্বাভাবিক কার্যক্রম বন্ধ রেখে অধস্তন আদালতে ভার্চ্যুয়ালি সীমিত পরিসরে বিচারিক কাজ পরিচালনা করার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতির আদেশে এ বিষয়ে মঙ্গলবার (১৩ এপ্রিল) বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানীর সই করা বিজ্ঞপ্তির ভাষ্যমতে, করোনা ভাইরাসের বিস্তার রোধে মন্ত্রিপরিষদ বিভাগের ১২ এপ্রিল জারি করা প্রজ্ঞাপন অনুসারে সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস/আর্থিক প্রতিষ্ঠান আগামী ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর‌্যন্ত বন্ধ রাখাসহ সার্বিক কার্যাবলী/চলাচলে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

এমন পরিস্থিতে দেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালের স্বাভাবিক কার‌্যক্রম বন্ধ রেখে ভার্চ্যুয়ালি সীমিত পরিসরে বিচার কাজ পরিচালনা করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আদালতের স্বাভাবিক কার‌্যক্রম বন্ধ রেখে ১১ এপ্রিলে হাইকোর্ট বিভাগের জারি করা বিজ্ঞপ্তির ধারাবাহিকতায় শুধু জামিন ও অতীব জরুরি ফৌজদারি দরখাস্তগুলো ভার্চ্যুয়ালি নিস্পত্তি করার জন্য প্রত্যেক জেলার জেলা ও দায়রা জজ, মহানগর এলাকার মহানগর দায়রা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, শিশু আদালতের বিচারক এবং চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও ক্ষেত্রমত তার নিয়ন্ত্রণাধীন ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেওয়া হলো। এ সময়ে আদালত সংশ্লিষ্ট অত্যাবশ্যকীয় কর্মচারীরা উপস্থিত থাকবেন।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।