ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

প্রথম আলো সম্পাদকের মামলায় হাইকোর্টের স্থগিতাদেশ দাখিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
প্রথম আলো সম্পাদকের মামলায় হাইকোর্টের স্থগিতাদেশ দাখিল .

ঢাকা: প্রথম আলোর সাময়িকী ‘কিশোর আলোর’ বর্ষপূর্তি অনুষ্ঠানে ঢাকা রে‌সি‌ডে‌ন্সিয়াল ক‌লে‌জের ছাত্র নাইমুল আবরার রাহাতের (১৫) মৃত্যুর ঘটনায় হওয়া মামলায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের মামলা স্থগিত করে হাইকোর্টের আদেশ দাখিল করা হয়েছে।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) এ মামলায় হাইকোর্টের আদেশ দাখিল ও সাক্ষ্যগ্রহণের দিন ধার্য ছিল।

এদিন মতিউর রহমানের পক্ষে ছয় মাসের জন্য মামলা স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশের প্রত্যায়িত অনুলিপি (সার্টিফাইড কপি) আদালতে দাখিল করা হয়। এরপর আদালত ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১২ এপ্রিল পরবর্তী দিন ধার্য করেছেন।

এ মামলায় বাদীপক্ষের আইনজীবী ওমর ফারুক আসিফ বাংলানিউজকে এই তথ্য জানান।

গত বছর ১২ নভেম্বর একই আদালত তাদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর নির্দেশ দেন। এর মধ্যে প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের মামলার উপর গত ১৩ ডিসেম্বর ৬ মাসের জন্য স্থগিতাদেশ দেন হাইকোর্ট।

এ মামলার আসামিরা হলেন— প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, কবির বকুল, শুভাসিষ প্রামাণিক শুভ, মুহিতুল আলম পাভেল, শাহ পুরান তুষার, জসিম উদ্দিন তপু, মোশারফ হোসেন, মো. সুমন ও কামরুল হওলাদার। আসামিরা সবাই আদালত থেকে জামিনে রয়েছেন।

তবে মামলার অপর আসামি কিশোর আলো সম্পাদক আনিসুল হককে অব্যাহতি দেয়া হয়েছে।

গত বছর ১ ন‌ভেম্বর ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে কিশোর আলোর অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নাইমুল আবরার রাহাত নামে নবম শ্রেণির এক ছাত্রের মৃত্যু হয়। ওইদিন বিকালে বিদ্যুতায়িত হলে তাকে মহাখালীর ইউনিভার্সাল মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এরপর গত বছর ৬ নভেম্বর নাইমুল আবরা‌রের বাবা ম‌জিবুর রহমান দৈ‌নিক প্রথম আলার সম্পাদক ও প্রকাশক এবং কি‌শোর আলোর প্রকাশক ম‌তিউর রহমা‌নের বিরু‌দ্ধে এ মামলা দায়ের করেন। তার বিরু‌দ্ধে দণ্ড‌বি‌ধির ৩০৪ (ক) ধারায় অব‌হেলাজনিত মৃত্যুর অভিযোগ আনা হয়।

এ মামলার তদন্ত কর্মকর্তা রাজধানীর মোহাম্মদপুর থানার উপপরিদর্শক (এসআই) মো. আব্দুল আলিম এ প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে বলা হয়, নাইমুল আবরার নিহত হওয়ায় কিশোর আলো কর্তৃপক্ষের অবহেলার প্রমাণ পাওয়া গেছে।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
কেআই/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।