ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

বেলকুচি পৌর নির্বাচন: বিএনপি প্রার্থীকে প্রতীক দিতে নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২১
বেলকুচি পৌর নির্বাচন: বিএনপি প্রার্থীকে প্রতীক দিতে নির্দেশ

ঢাকা: সিরাজগঞ্জের বেলকুচি পৌরসভার নির্বাচনে মেয়রপদে বিএনপি মনোনীত প্রার্থী মো. আলতাফ হোসেন প্রামানিককে প্রতীক বরাদ্দ দিয়ে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

তার করা রিটের শুনানি নিয়ে সোমবার (৪ জানুয়ারি) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। সঙ্গে ছিলেন আইনজীবী আক্তার রসুল (মুরাদ), নুসরাত ইয়াসমিন।

পরে আইনজীবী আক্তার রসুল জানান, গত ২ ডিসেম্বর নির্বাচন কমিশন উপসচিব সিরাজগঞ্জ জেলার বেলকুচি পৌরসভার নির্বাচন অনুষ্ঠানের প্রজ্ঞাপন জারি করেন। তার পরিপ্রেক্ষিতে ২০ ডিসেম্বর বিএনপি থেকে মনোনীত প্রার্থী মো. আলতাফ হোসেন প্রামানিক মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করেন। মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে রিটার্নিং অফিসার ২৩ ডিসেম্বর এক আদেশে আলতাফ হোসেনের মনোনয়নপত্র বাতিল করেন। এর বিরুদ্ধে গত ২৮ ডিসেম্বর জেলা প্রশাসক বরাবর আপিল করেন আলতাফ হোসেন। কিন্তু যথাসময়ে দাখিল না করায় আপিল কর্তৃপক্ষ তা গ্রহণ করেননি।

মনোনয়নপত্র বাতিল এবং আপিল গ্রহণ না করার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন আলতাফ হোসেন। শুনানি শেষে সোমবার হাইকোর্ট ২৩ ডিসেম্বরের মনোনয়নপত্র বাতিলের আদেশ স্থগিত করেন। একইসঙ্গে আলতাফ হোসেনকে প্রতীক বরাদ্দ দিয়ে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন বলে জানান আক্তার রসুল।

আগামী ১৬ জানুয়ারি বেলকুচি পৌরসভার নির্বাচনের জন্য দিন ধার‌্য রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২০
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।