ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদনে আরও এক সপ্তাহ সময়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদনে আরও এক সপ্তাহ সময় হাইকোর্ট, ফাইল ফটো

ঢাকা: ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে আরও এক সপ্তাহ সময় বাড়িয়ে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

বয়সের সময়সীমার কারণে নির্ধারিত সময়ে আবেদন করতে ব্যর্থ হওয়া এক শিক্ষার্থীর বাবার করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

একইসঙ্গে ভর্তিতে বয়সের সময়সীমা নির্ধারণ করে ২০১৭ সালের ১৫ নভেম্বরের শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক, আইনুন নাহার সিদ্দিকা ও ব্যারিস্টার মঞ্জুর এলাহী পরাগ।

পরে ব্যারিস্টার মঞ্জুর এলাহী পরাগ বলেন, ১৫ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত ভর্তির আবেদনের সময় দিয়ে বিজ্ঞপ্তি দেয় সরকার। সে অনুসারে মুন্সিগঞ্জের এক শিক্ষার্থীর বাবা মিজানুর রহমান অনলাইনে ৬ষ্ঠ শ্রেণিতে আবেদন করতে যান। কিন্তু বয়স ক্যাটাগরিতে তার আবেদন সফটওয়্যার নিচ্ছে না। কারণ ২০১৭ সালের ১৫ নভেম্বরের শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা ভর্তি নীতিমালায় বলা হয়- প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীদের বয়স হতে হবে ৬+। সেটি ধরে অনলাইন সফটওয়্যারে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির বয়স ধরা হয়েছে ১১+। কিন্তু ওই শিক্ষার্থীর জন্ম তারিখ হলো ২০১১ সালের ৩০ জুলাই। এদিকে সরকারের অপর একটি আদেশে বলা হয়েছে, এসএসসি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য অন্তত ১৪ বছর বয়স হতে হবে।  
 
তিনি আরও বলেন, আদালত শুনানি নিয়ে ২০১৭ সালের ভর্তির নীতিমালায় বয়সের সীমা ৬ষ্ঠ শ্রেণির ক্ষেত্রে স্থগিত করে রুল জারি করেছেন। একইসঙ্গে ৬ষ্ঠ শ্রেণির ভর্তিতে আবেদনের জন্য আরও সাতদিন সময় বাড়িয়ে আদেশ দিয়েছেন। এখন ১১ বছরের কম বয়সীরা আবেদন করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।