ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

বগুড়ায় দুই স্কুলে জিয়ার নাম পরিবর্তন হাইকোর্টে স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
বগুড়ায় দুই স্কুলে জিয়ার নাম পরিবর্তন হাইকোর্টে স্থগিত

ঢাকা: বগুড়ার গাবতলী উপজেলার দুটি স্কুলের নাম পরিবর্তনের ওপর ছয় মাসের স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

স্কুলের দুটির নাম ছিলো-গাবতলী শহীদ জিয়া হাইস্কুল এবং শহীদ জিয়াউর রহমান গার্লস হাইস্কুল।

পরিবর্তন করে রাখা হয়েছে গাবতলী পূর্বপাড়া হাইস্কুল ও সুখানপুকুর বন্দর গার্লস হাইস্কুল।

ওই দুই স্কুলের পক্ষে ম্যানেজিং কমিটির সভাপতিদের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (২৮ ডিসেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যরিস্টার রুহুল কুদ্দুস কাজল। সঙ্গে ছিলেন আইনজীবী মো. আকতার রসুল (মুরাদ) নুসরাত ইয়াসমিন, আব্দুল্লাহিল মারুফ ফাহিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

পরে আইনজীবী মো. আকতার রসুল (মুরাদ) জানান, বগুড়ার গাবতলী উপজেলায় ২০০০ সালে শহীদ জিয়াউর রহমান গালর্স হাই স্কুল এবং ১৯৯৬ সালে গাবতলী শহীদ জিয়া হাই স্কুল প্রতিষ্ঠা করা হয়।

এ দু'টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত। এর মধ্যে ২০২০ সালের ১৯ এপ্রিল ‘শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে এমপিও কোডসহ শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতাদি দেওয়ার প্রসঙ্গে’ শীর্ষক শিক্ষা মন্ত্রণালয়ের এক মেমোতে দেখা যায় স্কুল দুটির পরিবর্তিত নাম। অথচ উপজেলা ও স্কুল কোড সব ঠিকই আছে। একটির নাম পরিবর্তন করে গাবতলী পূর্বপাড়া হাইস্কুল এবং অপরটির নাম লেখা হয়েছে সুখানপুকুর বন্দর গার্লস হাইস্কুল।

ওই মেমোর নামের পরিবর্তনের অংশের বৈধতা চ্যালেঞ্জ করে দুই স্কুলের পক্ষে হাইকোর্টে পৃথক রিট করেন সভাপতি মো. এনামুল হক ও মোর্শেদ মিল্টন।  

আকতার রসুল (মুরাদ) আরও জানান, আদালত রুল জারি করে ছয় মাসের জন্য মেমোতে থাকা স্কুলের নাম পরিবর্তনের অংশটুকুর কার‌্যক্রমের ওপর স্থগিতাদেশ দিয়েছেন। রুলে মেমোতে ওই স্কুলগুলোর নাম পরিবর্তন করা কেন আইনগত কর্তৃত্ব বর্হিভূত ঘোষণা করা হবে না এবং ওই স্কুলগুলোর মুল নাম (অরিজিনাল) পুনঃস্থাপন করা হবে না তা জানতে চেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।