ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সরকারি হাসপাতালে অকেজো যন্ত্রপাতি সচল চেয়ে নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
সরকারি হাসপাতালে অকেজো যন্ত্রপাতি সচল চেয়ে নোটিশ

ঢাকা: সরকারি হাসপাতালে সঠিক রোগ নির্ণয়ে প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি অন্তর্ভুক্ত করাসহ অকেজো সব যন্ত্রপাতি মেরামত করে সচল করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

রোববার (২৭ ডিসেম্বর) স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বরাবরে নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের দুই আইনজীবী।

দুই আইনজীবী হলেন- মো. জে আর খাঁন রবিন ও শাম্মী আক্তার।

পরে জে আর খাঁন রবিন জানান, সংবিধান অনুযায়ী মানুষের জীবন ও স্বাস্থ্যসেবা মৌলিক অধিকার, যা নিশ্চিত করার দায়িত্ব একমাত্র রাষ্ট্রের। কিন্তু বিভিন্ন প্রকাশিত সংবাদের মাধ্যমে জানা যায় যে, বাংলাদেশের অধিকাংশ সরকারি হাসপাতালে সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি নেই এবং বিদ্যমান যন্ত্রপাতির মধ্যে অধিকাংশই অকেজো। সেগুলো মেরামত করে সচল করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মাধ্যমে অর্থ বরাদ্দ হলেও তা যথাযথ কাজে ব্যবহৃত না হওয়ায়, একদিকে দেশের সাধারণ মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে, অন্যদিকে সরকারও আর্থিকভাবে  ক্ষতিগ্রস্ত হচ্ছে যা অত্যন্ত দুঃখজনক।

তাই এ নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে দেশের মানুষের সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতির অন্তর্ভুক্তকরণসহ সব অকেজো  যন্ত্রপাতি মেরামত করে সচল করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে।

অন্যথায় এর প্রতিকার চেয়ে হাইকোর্ট বিভাগে রিট দায়ের করা হবে বলেও জানান জে আর খাঁন রবিন।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad