ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

পরীক্ষাকেন্দ্রে ভাঙচুর: ২৪ জন রিমান্ডে, কারাগারে ২৫

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
পরীক্ষাকেন্দ্রে ভাঙচুর: ২৪ জন রিমান্ডে, কারাগারে ২৫

ঢাকা: বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষাকেন্দ্রে ভাঙচুরের ঘটনায় রাজধানীর তিন থানার আলাদ মামলায় গ্রেফতার ৪৯ জনের মধ্যে ২৪ জনের একদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। অপর ২৫ আসামিকে কারাগারে পাঠানো হয়েছে।

দু’টি আলাদা আদালত রোববার (২০ ডিসেম্বর) এ আদেশ দেন।  

শনিবার নিউমার্কেট থানা ৩৭, মোহাম্মদপুর থানা ১১ ও সূত্রাপুর থানা পুলিশ একজনকে গ্রেফতার করে। রোববার তাদের আদালতে হাজির করে পুলিশ।  

এসময় ৩৭ আসামির মধ্যে ১২ জনের সাতদিন করে রিমান্ড আবেদন করে নিউমার্কেট থানা পুলিশ। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসীম ১২ জনের একদিন করে রিমান্ড মঞ্জুর করেন। একই আদালত পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে নিউ মার্কেট থানার অপর ২৫ আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দেন।  

ওই আদালতে মোহাম্মদপুর থানায় দায়ের হওয়া মামলায় গ্রেফতার ১১ জনের তিনদিন করে রিমান্ড আবেদন করা হয়। শুনানি শেষে বিচারক তাদের একদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

ভাঙচুরের ঘটনায় সূত্রাপুর থানার মামলায় গ্রেফতার এক আসামির সাতদিনের রিমান্ড আবেদন করা হয়। শুনানি শেষে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদবীর ইয়াছির আহসান চৌধুরী তার একদিনের রিমান্ড মঞ্জুর করেন।  

রিমান্ডে যাওয়া আসামিদের মধ্যে রয়েছেন- আ. রহিম, আরমান উদ্দিন, তৌহিদুল ইসলাম, জোবায়ের, সৈকত মালাকার, আশিষ কুমার দাস, মো. মিলন, শামীম আহম্মেদ, তারিকুল ইসলাম, নজিউর রহমান, শহিদুল প্রমুখ।

শনিবার সকাল ৯টা থেকে বেলা একটা পর্যন্ত রাজধানীর ৯টি কেন্দ্রে এই হওয়ার কথা ছিল। কেন্দ্রগুলো হলো- আজিমপুর গভমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, শেখ বোরহান উুদ্দিন পোস্ট গ্রাজুয়েট কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, মোহাম্মাপুর মহিলা কলেজ, মোহাম্মাদপুর কেন্দ্রীয় কলেজ, সেন্ট্রাল ইউমেন্স কলেজ, বিসিএসআইআর হাইস্কুল, গভমেন্ট মোহাম্মাদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং ঢাকা মহানগর মহিলা কলেজ।

কিন্তু পরীক্ষা শুরু হওয়ার কিছুক্ষণ পরই ঢাকার মোহাম্মদপুর মহিলা কলেজ, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ, মোহাম্মদপুর মডেল হাই স্কুল অ্যান্ড কলেজ, মহানগর মহিলা কলেজ এবং সায়েন্স ল্যাবের বিসিএসআইআর হাইস্কুল কেন্দ্রে উত্তেজনা ছড়িয়ে পড়ে। একপর্যায়ে কেন্দ্রগুলোতে ভাঙচুর শুরু করেন সন্ত্রাসীরা।  

এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রায় ১৩ হাজার শিক্ষার্থী লিখিত পরীক্ষায় অংশ নেন। সবশেষ ২০১৭ সালে অ্যাডভোকেট তালিকাভুক্তির পরীক্ষা অনুষ্ঠিত হয়। তারপর ২০২০ সালের ২৬ সেপ্টেম্বর এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে করোনা ভাইরাসের মহামারির কারণে আইনজীবী অন্তর্ভুক্তির লিখিত এ পরীক্ষা স্থগিত করা হয়।  

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
কেআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।