ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

নোয়াখালীর মামলা ঢাকায় স্থানান্তর চেয়েছে দুদক, হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
নোয়াখালীর মামলা ঢাকায় স্থানান্তর চেয়েছে দুদক, হাইকোর্টের রুল

ঢাকা: অবৈধ সম্পদ অর্জন ও অর্থ পাচারের অভিযোগে নোয়াখালী জেলা জজ আদালতের নাজির আলমগীর হোসেনসহ চারজনের বিরুদ্ধে করা মামলা ঢাকায় স্থানান্তর চেয়ে আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন।

রোববার (২০ ডিসেম্বর) সেই আবেদনের শুনানি নিয়ে মামলাটির কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করে রুল জারি করেছেন হাইকোর্টের অবকাশকালীন একটি বেঞ্চ।

রুলে সেই মামলা কেন ঢাকায় স্থানান্তর করা হবে না তা জানতে চেয়েছেন আদালত।

অবৈধ সম্পদ অর্জন ও অর্থ পাচারের অভিযোগে ২০১৯ সালের ৫ আগস্ট দুর্নীতি দমন কমিশনের নোয়াখালীর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুবেল আহমেদ (দুদক) নোয়াখালী জেলা জজ আদালতের নাজির আলমগীর হোসেনসহ চারজনের বিরুদ্ধে মামলা করেন। এর মধ্যে নাজমুন নাহার তার স্ত্রী এবং আফরোজা আক্তার তার বোন। অপর আসামির নাম বিজন ভৌমিক।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, মামলাটি অভিযোগ গঠন পর্যায়ে রয়েছে। এই মামলায় দুদক ন্যায়বিচার না পাওয়ার আশঙ্কা থেকে ঢাকায় স্থানান্তরের আবেদন করেছে। আজকে হাইকোর্ট মামলাটি ঢাকায় স্থানান্তরের রুল জারি করেছেন এবং মামলার কার্যক্রমের উপরে ছয় মাসের জন্য স্থগিত আদেশ দিয়েছেন।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে জ্ঞাত আয়বহির্ভূত মোট ৭ কোটি ১৭ লাখ ৩৫ হাজার ৬২৫ টাকার সম্পত্তি অর্জন করেন। অর্জনকৃত ওই সম্পদ ভোগদখল রেখে প্রতারণামূলকভাবে মানি লন্ডারিং-সম্পৃক্ত অপরাধ, ঘুষ ও দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থের উৎস গোপনের লক্ষ্যে হেবা দলিল সম্পাদন, দলিলে জাল জালিয়াতি এবং বেনামে সম্পদ অর্জন এবং ভুয়া প্রতিষ্ঠান মেসার্স ঐশী ট্রেডার্সের ব্যবসার আড়ালে মোট ২৭ কোটি ৮২ লাখ ৭২ হাজার ৯৬৬ টাকা অবৈধভাবে স্থানান্তর, হস্তান্তর ও রূপান্তর করেছেন।

প্রসঙ্গত, ১৫ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের করা বিচারাধীন দুই মামলা চট্টগ্রামের ভারপ্রাপ্ত বিভাগীয় বিশেষ জজের আদালত থেকে প্রত্যাহার করে উপযুক্ত অন্য আদালতে কেন বদলি করা হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে ওই দুই মামলার কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেছেন উচ্চ আদালত। দুদকের আবেদনে ওই আদেশ দিয়েছিলেন হাইকোর্ট।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।