ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

অবকাশে যেভাবে চলবে অধস্তন আদালতের কার্যক্রম 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
অবকাশে যেভাবে চলবে অধস্তন আদালতের কার্যক্রম 

ঢাকা: সারা দেশের অধস্তন আদালতে অবকাশকালীন ছুটি শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) শুরু হয়েছে এ অবকাশ, যা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে।

অবকাশের আওতায় থাকছে দেশের সব দেওয়ানি আদালত, জেলা ও দায়রা জজ, মহানগর দায়রা জজ এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল। অবকাশকালীন সময়ে এসব আদালতে বিচারাধীন মামলার কার্যক্রম বন্ধ থাকবে।

তবে ছুটির আওতার বাইরে থাকছে দেশের সব জুডিশিয়াল ও মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত, দ্রুত বিচার ট্রাইব্যুনাল ও বিশেষ জজ আদালত।

এদিকে ঢাকার জেলা ও দায়রা জজ আদালতের অবকাশকালীন বিচারক হিসেবে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল- ৬ এর বিচারক আল-মামুনকে জরুরি মামলাগুলো নিষ্পত্তির দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি আগামী ২০, ২১, ২৭ ও ২৮ ডিসেম্বর জরুরি মামলা নিষ্পত্তি করবেন।

অন্যদিকে, ঢাকা মহানগর দায়রা জজ আদালতের জরুরি মামলা নিষ্পত্তির জন্য অবকাশকালীন বিচারক হিসেবে বর্তমানে দায়িত্বরত কে এম ইমরুল কায়েশকেই দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি আগামী ২০, ২১, ২২, ২৭, ২৮ ও ২৯ ডিসেম্বর জরুরি মামলা নিষ্পত্তি করবেন।

প্রতিবছর ডিসেম্বর মাসজুড়ে নিম্ন আদালতে অবকাশকালীন ছুটির প্রচলন ছিল। কিন্তু করোনা মহামারির কারণে বিচারপ্রার্থী ও আইনজীবীদের মামলা পরিচালনার সুযোগ করে দিতে চলতি বছর ছুটির মেয়াদ কমিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
কেআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।