ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

চট্টগ্রামের আদালত থেকে ২ মামলা প্রত্যাহার চেয়েছে দুদক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
চট্টগ্রামের আদালত থেকে ২ মামলা প্রত্যাহার চেয়েছে দুদক

ঢাকা: চট্টগ্রামের ভারপ্রাপ্ত বিভাগীয় বিশেষ জজের আদালত থেকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা বিচারাধীন দুই মামলা  প্রত্যাহার করে উপযুক্ত অন্য আদালতে কেন বদলি করা হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ওই দুই মামলার কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেছেন উচ্চ আদালত।

সমসাময়িককালে প্রাতিষ্ঠানিকভাবে এ ধরনের মামলা প্রত্যাহার করে বদলির আবেদন প্রথম বলে মনে করছেন দুদকের আইনজীবী।

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (১৫ ডিসেম্বর) বিচারপতি মো.নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

পরে খুরশীদ আলম খান জানান, কালুরঘাট রোড উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পে দুর্নীতির অভিযোগ এনে ২০১০ সালে চট্টগ্রামের চান্দগাঁও থানায় করা একটি মামলায় ১০ জন এবং অপরটিতে ১২ জনকে আসামি করা হয়েছে। ভারপ্রাপ্ত বিশেষ বিভাগীয় জজ মো. ইসমাইল হোসেনের আদালতে মামলা দুটির যুক্তিতর্ক শুনানির জন্য ১০ জানুয়ারি দিন ধার্য রয়েছে।

কেন ওই আদালত থেকে প্রত্যাহার করার আবেদন করা হয়েছে এ বিষয়ে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, দুদকের মহাপরিচালকের (আইন) একটি নথি আবেদনে যুক্ত করা হয়। ওই নথিতে বলা হয়, বিশেষ মামলা নম্বর ৩৩/২০১২ ও ৩৭/২০১২ বিভাগীয় বিশেষ জজ আদালত, চট্টগ্রামে বিচারাধীন। ওই আদালতে কোনো বিচারক না থাকায় ভারপ্রাপ্ত বিচারক হিসেবে সিনিয়র স্পেশাল জজ আদালত, চট্টগ্রাম দায়িত্ব পালন করছেন। কিন্তু এসব মামলায় কমিশন মানিত সব সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ না করে, কমিশনের পিপির আপত্তি সত্বেও সাক্ষ্যপর্ব সমাপ্ত ঘোষণা করা হয় এবং পরদিন আসামিদের ফৌজদারি কার্যবিধির ৩৪২ ধারায় পরীক্ষার জন্য রাখা হয়। তারপরের দিন কমিশনের পক্ষে সময় আবেদন দাখিল করলে তা না মঞ্জুর করা হয়। কমিশন পক্ষে মামলা প্রমাণার্থে গুরুত্বপূর্ণ সাক্ষীদের উপস্থাপনের সুযোগ না দিয়ে রায় দেওয়া হলে মামলার ন্যায় বিচার পাওয়া সম্ভব নয় এবং তার সুবিধা আসামিপক্ষ পাবে।

খুরশীদ আলম খান বলেন, এ অবস্থায় দুদক হাইকোর্টে আবেদন করেছে। হাইকোর্ট রুল জারি করে মামলা দু’টির কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেছেন।

সমসাময়িককালে প্রাতিষ্ঠানিকভাবে এ ধরনের মামলা প্রত্যাহার করে বদলির আবেদন প্রথম বলে মনে করছেন দুদকের এ আইনজীবী।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।