ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

অক্সিজেনসহ ১০ জরুরি পরীক্ষার মূল্যতালিকা হাইকোর্টে দাখিল

স্পেশাল করেসজপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
অক্সিজেনসহ ১০ জরুরি পরীক্ষার মূল্যতালিকা হাইকোর্টে দাখিল

ঢাকা: অক্সিজেন সিলিন্ডার, সিলিন্ডার রিফিলিং ও অক্সিজেনের ব্যবহার মূল্যসহ করোনা ভাইরাস সংক্রান্ত দশটি জরুরি পরীক্ষার মূল্য নির্ধারণের একটি প্রতিবেদন হাইকোর্টে দাখিল করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ মূল্যতালিকা কোভিড হাসপাতালের উন্মুক্ত স্থানে প্রদর্শনের জন্য সাতদিনের মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার (১৩ ডিসেম্বর) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনটি উপস্থাপন করেন সহকারী অ্যাটর্নি জেনারেল কালীপদ মৃধা। রিট আবেদনের পক্ষে ছিলেন আবেদনকারী আইনজীবী ড. বশির আহমেদ।

পরে বশির আহমেদ বলেন, স্বাস্থ্য অধিদপ্তর করোনা ভাইরাসের ১০টি পরীক্ষাসহ, অক্সিজেনের মূল্য নির্ধারণ করেছে। হাইকোর্ট নির্দেশ দিয়েছেন, সরকারি-বেসরকারি যেসব হাসপাতাল করোনা ভাইরাসের চিকিৎসা দিচ্ছে, আদেশ পাওয়ার সাতদিনের মধ্যে এই মূল্যতালিকা হাসপাতালের সামনে প্রদর্শন করতে। এছাড়া সারা দেশে জেলা সদরে ৩০ শয্যার আইসিইউ-সিসিইউ স্থাপনের অগ্রগতি আগামী ২০ জানুয়ারির মধ্যে আদালতে দাখিল করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

অগ্রগতি প্রতিবেদনে ইনসেনটিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ও করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) স্থাপনের বিষয়ে বলা হয়েছে, দেশের যে সমস্ত জেলা সদর হাসপাতালগুলো সরকার ঘোষিত নতুন মেডিক্যাল কলেজ হাসপাতাল হিসেবে ব্যবহৃত হচ্ছে, সে জেলাগুলোর মেডিক্যাল কলেজের জন্য পর্যায়ক্রমে ৫০০ শয্যার আলাদা হাসপাতাল নির্মাণ করা হয়েছে, হচ্ছে ও হবে।

এ ধরনের ৫০০ শয্যাবিশিষ্ট হাসপাতালগুলোর বিছানা বিভাজনে ১৬ শয্যার আইসিইউ ইউনিট (১০ শয্যার আইসিইউ ও ৬ শয্যার এইচডিইউ বেড) এবং ২০ শয্যার সিসিইউ (১২ শয্যার সিসিইউ ও ৮ শয্যার পোস্ট সিসিইউ) অর্থাৎ, সর্বমোট ৩৬ শয্যার আইসিইউ ও সিসিইউ স্থাপনের প্রস্তাব করে নতুন মেডিক্যাল কলেজ হাসপাতালগুলোর অনেকগুলোতে স্বাস্থ্য অধিদপ্তর পিএম আর শাখা ডিপিপি প্রস্তুতকরণের কাজ অনেকগুলিতে সমাপ্ত হয়েছে এবং বাকিগুলোর ডিপিপি প্রণয়নের কাজ চলমান।

হিউম্যান রাইটস ল’ইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে কোষাধ্যক্ষ মো. শাহ আলম ২০১৮ জুলাই মাসে এ রিট দায়ের করেন।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad