ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

‘বিরোধ নিষ্পত্তিতে নগর আদালত প্রতিষ্ঠা অপরিহার্য’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২০
‘বিরোধ নিষ্পত্তিতে নগর আদালত প্রতিষ্ঠা অপরিহার্য’ কর্মশালায় অথিতিরা

ঢাকা: স্থানীয় পর্যায়ে বিরোধ নিষ্পত্তিতে গ্রাম্য আদালতের আলোকে নগর আদালত প্রতিষ্ঠার জন্য আইন প্রণয়নে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন গণমাধ্যমকর্মী, আইনজীবী, মানবাধিকার কর্মী ও জনপ্রতিনিধিরা। দেশের সিটি করপোরেশন এলাকায় এ ধরনের সালিশি আদালত কাজ করবে।

 

আইন, আদালত, সংবিধান ও মানবাধিকার বিষয়ক সাংবাদিকদের সংগঠন ল' রিপোর্টার্স ফোরামের সদস্যদের নিয়ে আয়োজিত কর্মশালায় এ আদালত প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন আলোচকরা।  

মাদারীপুর লিগ্যাল এইড অ্যাসোসিয়েশন উদ্যোগে সংস্থাটির কার্যালয়ে শুক্র ও শনিবার দু’দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়। মাদারীপুর লিগ্যাল এইড অ্যাসোসিয়েশনের সঙ্গে ব্লাস্ট, নাগরিক উদ্যোগ, এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। কর্মশালার সহযোগিতায় ছিল ল' রিপোর্টার্স ফোরাম।  

কর্মশালায় শুক্রবার (১১ ডিসেম্বর) নগর আদালত নিয়ে আলোচনা হয়। বক্তারা বলেন, সালিশ বাংলাদেশে দীর্ঘদিনের একটি জনপ্রিয় ব্যবস্থা। স্বল্প সময়ে এ পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির মাধ্যমে মামলাজট নিরসন করা সম্ভব। সালিশের জন্য ইউনিয়ন ও পৌরসভা পর্যায়ে গ্রাম্য আদালত ও পৌর করপোরেশন আছে। কিন্তু সিটি করপোরেশনে সে ধরনের আইনি কোনো সালিশি ব্যবস্থা নেই।

তাই বক্তারা এজন্য নগর আদালত আইন প্রণয়নের দাবি জানান। এ ধরনের প্রস্তাবিত একটি আইনের খসড়াও তুলে ধরা হয় কর্মশালায়। সেই খসড়া নিয়ে আলোচকরা তাদের মতামত তুলে ধরেন।  

কর্মশালায় আলোচনায় অংশ নেন ব্লাস্টের সম্মানিক নির্বাহী প্রধান ব্যারিস্টার সারা হোসেন, মানবাধিকার কর্মী নূর খান লিটন, মাদারীপুর লিগ্যাল এইডের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফজলুল হক, নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন, মাদারীপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও মাদারীপুর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট ওবায়দুর রহমান খান, মাদারীপুর পৌরসভার সাবেক মেয়র ও মুক্তিযোদ্ধা নুরুল আলম বাবু চৌধুরী, মাদারীপুর পৌরসভার প্যানেল মেয়র সাইদা সালমা, কাউন্সিলর ডেইজি আফরোজ, মাদারীপুর লিগ্যাল এইড অ্যাসোসিয়েশনের প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট খান মো. শহীদ, সমন্বয়কারী অ্যাডভোকেট ইব্রাহিম মিয়া।  

শনিবার (১২ ডিসেম্বর) মাদারীপুর সদর উপজেলার খোয়াজপুর ইউনিয়নে সরাসরি গ্রাম্য সালিশ ব্যবস্থা প্রত্যক্ষ করেন অংশ নেওয়া সাংবাদিকরা।  

কর্মশালায় ল' রিপোর্টার্স ফোরামের সভাপতি মাশহুদুল হক, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি ইলিয়াস হোসেন, সিনিয়র সদস্য আশরাফ-উল আলম, এম এ নোমান, এলআরএফ-এর সহ-সভাপতি আজিজুল ইসলাম পান্নু, সাধারণ সম্পাদক মুহাম্মদ ইয়াছিন, যুগ্ম সম্পাদক সাইদ খান, দফতর সম্পাদক খাদেমুল ইসলামসহ ২৩ জন সদস্য অংশ নেন।  

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২০
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।