ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৩ ডিসেম্বর ২০২০, ১৬ রবিউস সানি ১৪৪২

আইন ও আদালত

কবি ও চলচ্চিত্র নির্মাতা টোকন ঠাকুরের জামিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
কবি ও চলচ্চিত্র নির্মাতা টোকন ঠাকুরের জামিন টোকন ঠাকুর

ঢাকা: কবি ও চলচ্চিত্র নির্মাতা টোকন ঠাকুরকে (৫০) জামিন দিয়েছেন আদালত। সোমবার (২৬ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান মো. নোমান শর্তসাপেক্ষে তার জামিন মঞ্জুর করেন।

পরোয়ানা মূলে টোকন ঠাকুরকে রোববার রাতে গ্রেফতার করে নিউমার্কেট থানা পুলিশ। সোমবার (২৬ অক্টোবর) তাকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করা হয়। এ সময় টোকন ঠাকুরের পক্ষে আইনজীবী প্রকাশ বিশ্বাস ও পারভেজ হাশেম তার পক্ষে জামিন আবেদন করেন।

জামিন শুনানিতে আইনজীবীরা বলেন, সরকারি অনুদানে চলচ্চিত্র নির্মাণকে কেন্দ্র করে মামলাটি দায়ের করা হয়েছে। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছি, চলচ্চিত্রটির শুটিং শেষ হয়ে গেছে। এডিটিং এর কাজ চলছে। লকডাউনের কারণে এডিটিং এর কাজটা শেষ করা যায়নি। যোগাযোগের অভাবে মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। এ মামলার সবগুলো ধারায় জামিনযোগ্য। জামিন পেলে আসামি আগামীকালই বিচারিক আদালতে আত্মসমর্পণ করবেন।

রাষ্ট্রপক্ষে সিএমএম আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর হেমায়েত উদ্দিন খান (হিরণ) জামিনের বিরোধিতা করেন। তিনি বলেন, সরকারি অনুদানের চলচ্চিত্র নির্মাণের সময় ৮ বছর চলে গেছে। দুই ঘণ্টার চলচ্চিত্র নির্মাণ করতে আর কত বছর দরকার। এতো সময় নেওয়ার পরও তার চলচ্চিত্রটির নির্মাণ শেষ করতে পারেননি। তাকে জামিন দিলে অন্যরাও এ ধরনের কাজে উৎসাহিত হবে। তাই জামিন আবেদন নামঞ্জুর করে আসামিকে কারাগারে পাঠানোর প্রার্থনা করছি।  

শুনানি শেষে আদালত দুই হাজার টাকা মুচলেকায় আগামীকাল পর্যন্ত তাকে জামিন দেন। মঙ্গলবার (২৭ অক্টোবর) তাকে এই মামলাটি যে আদালতে বিচারাধীন সেখানে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

এর আগে রোববার (২৫ অক্টোবর) রাত সাড়ে ৮টার দিকে রাজধানীর নিউমার্কেট থানাধীন কাঁটাবন এলাকা থেকে টোকন ঠাকুরকে গ্রেফতার করা হয়। গত ৩ অক্টোবর তার বিরুদ্ধে একটি আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

জানা যায়, ২০১২-১৩ অর্থ বছরে ‘কাঁটা’নামের একটি সিনেমা বানানোর জন্য সরকারি অনুদান পান কবি ও নির্মাতা টোকন ঠাকুর। কিন্তু সময়মতো সিনেমাটি বানিয়ে মুক্তি না দেওয়ায় তথ্য মন্ত্রণালয় ২০১৬ সালে তার বিরুদ্ধে মামলাটি  করে।  

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
কেআই/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa