ঢাকা, শুক্রবার, ৮ কার্তিক ১৪২৭, ২৩ অক্টোবর ২০২০, ০৫ রবিউল আউয়াল ১৪৪২

আইন ও আদালত

স্কুলের অর্থ আত্মসাৎ: ব্যাংক কর্মকর্তাসহ দুজনের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২০
স্কুলের অর্থ আত্মসাৎ: ব্যাংক কর্মকর্তাসহ দুজনের কারাদণ্ড প্রতীকী

ঢাকা: মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের হিসাব থেকে ৫ লাখ টাকা আত্মসাতের মামলায় ব্যাংক এশিয়া লিমিটেডের প্রধান শাখার জুনিয়র অফিসারসহ দুজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

রোববার (২৭ সেপ্টেম্বর) ঢাকা বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ রায় দেন।

ব্যাংক এশিয়ার প্রধান শাখার জুনিয়র অফিসার মোশারফ হোসেনকে (৩৪) তিন বছরের সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। মামলার আরেক আসামি মেসার্স জেড এইচ চৌধুরী ট্রেডার্সের স্বত্বাধিকারী জাকির হোসেন চৌধুরীকে দুই বছরের সশ্রম কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

লক্ষ্মীপুর জেলার রামগঞ্জের পূর্ববিঘা গ্রামের মৃত আলী হোসেনের ছেলে মোশারফ হোসেন। একই গ্রামের আবুল কালামের ছেলে জাকির হোসেন চৌধুরী। আসামিরা পলাতক থাকায় আদালত তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় ব্যাংক এশিয়ার প্রধান শাখার ফাস্ট ভাইস প্রেসিডেন্ট ও ম্যানেজার অপারেশনস মোর্শেদ আলম ২০১৭ সালের ১৭ মার্চ মতিঝিল থানায় মামলাটি দায়ের করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, মোশারফ হোসেন ওই শাখায় কর্মরত থাকা অবস্থায় ২০১৫ সালের ১৬ জুন মতিঝিল শাখায় পরিচালিত মতিঝিল মডেল হাইস্কুল ও কলেজ শাখা থেকে নিয়ম বর্হিভূতভাবে ৫ লাখ টাকা মেসার্স জেড এইচ চৌধুরী ট্রেডার্সের স্বত্বাধিকারী জাকির হোসেন চৌধুরীর হিসাবে স্থানান্তরের মাধ্যমে আত্মসাৎ করেন।

২০১৭ সালের ১২ মার্চ মোশারফকে এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করেন ঊর্ধ্বতন কর্মকর্তারা। বিষয়টি স্বীকার করে মোশারফ হোসেন জানান, ২০১৫ সালের ১৬ জুন বিকেলে দুই লাখ টাকা এবং ১৭ জুন দুপুরে তিন লাখ টাকা ওই হিসাব থেকে উত্তোলন করে তা আত্মসাৎ করেন তিনি।

মামলাটি তদন্ত করে ২০১৮ সালের ৩০ আগস্ট দুই জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী।

পরবর্তীতে আদালত মামলাটিতে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন। মামলাটির বিচার চলাকালে আদালতে রাষ্ট্রপক্ষের ৬ সাক্ষীর তিনজনের সাক্ষ্যগ্রহণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২০
কেআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa