ঢাকা, বুধবার, ১২ কার্তিক ১৪২৭, ২৮ অক্টোবর ২০২০, ১০ রবিউল আউয়াল ১৪৪২

আইন ও আদালত

কুকুর অপসারণ: রিটকারীদের সঙ্গে বৈঠকে বসছেন মেয়র

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২০
কুকুর অপসারণ: রিটকারীদের সঙ্গে বৈঠকে বসছেন মেয়র ছবি: সংগৃহীত

ঢাকা: বেওয়ারিশ কুকুর অপসারণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে করা রিট আবেদনের শুনানি মুলতবি করেছেন হাইকোর্ট।

রাষ্ট্রপক্ষ ও রিট আবেদনকারীদের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে রোববার (২৭ সেপ্টেম্বর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার সাকিব মাহবুব। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

পরে সাকিব মাহবুব জানান, রিট পিটিশন দায়ের করার আগে থেকেই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে বসার জন্য চেষ্টা করছেন আবেদনকারীরা। ইতোমধ্যে দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ২৯ সেপ্টেম্বর দুপুর আড়াইটায় বসার জন্য সময় দিয়েছেন। সেখানে আবেদনকারীসহ আন্দোলনকারীরা বৈঠকে উপস্থিত থাকবেন। এটি জানানোর পর আদালত রিট আবেদনের শুনানি ৬ অক্টোবর পর্যন্ত মুলতবি করেছেন। রাষ্ট্রপক্ষও একই যুক্তিতে সময় আবেদন করেছিলেন।

গত ১৭ সেপ্টেম্বর অভিনেত্রী জয়া আহসান ও দু’টি সংগঠনের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করা হয়। সংগঠন দু’টি হলো— অভয়ারণ্য ও পিপলস ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার।

আবেদনে স্বাস্থ্য সচিব, প্রাণিসম্পদ সচিব ও আইন সচিব এবং ডিএসসিসিসহ সংশ্লিষ্ট আটজনকে বিবাদী করা হয়েছে।

পরে সাকিব মাহবুব জানান, ২০১৯ সালের প্রাণী কল্যাণ আইনের ৭ ধারা অনুযায়ী কুকুরসহ বেওয়ারিশ প্রাণী অপসারণ করা যাবে না। অথচ টিএসসি ও ধানমন্ডি থেকে বেওয়ারিশ কুকুর তুলে নিয়ে মাতুয়াইলে ছেড়ে দিয়েছে ডিএসসিসি।

রিট আবেদনে বেওয়ারিশ কুকুরগুলো স্থানান্তরে ডিএসসিসির উদ্যোগ কেন বেআইনি ঘোষণা করা হবে না— এ মর্মে রুল জারির আরজি জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২০
ইএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa